ভারত বছরে ৮৫ কোটির বেশি স্পুতনিক ৫ ডোজ তৈরি করবে, জানাল রুশ ফান্ড

দ্য ওয়াল ব্যুরো: ভারতে করোনাভাইরাস মোকাবিলায় কোভ্যাক্সিন, কোভিশিল্ড, এই দুটি ভ্যাকসিনের ব্যবহার চলছে। কোভ্যাক্সিন তৈরি করছে ভারত বায়োটেক। অক্সফোর্ড-অ্যাসট্রাজেনেকার কোভিশিল্ড তৈরি করছে পুণের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এবার লাগাতার সংক্রমণ বৃদ্ধির মধ্যে তৃতীয় ভ্যাকসিনের ছাড়পত্র মিলল। রুশ ভ্যাকসিন স্পুতনিক ৫ -কে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই)। জরুরি প্রয়োজনে ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পদ্ধতির আওতায় রুশ ভ্যাকসিনকে নথিভুক্ত করেছে তারা। রাশিয়ায় ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল, ভারতে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরিজের সঙ্গে গাঁটছড়ার মাধ্যমে হওয়া বাড়তি ফেজ থ্রির ক্লিনিকাল ট্রায়ালে পাওয়া ইতিবাচক নথির ভিত্তিতে স্পুতনিক ৫ কে অনুমোদন করল ডিজিসিআই।
এক বিবৃতিতে রাশিয়ার সার্বভৌম ওয়েলথ ফান্ড রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড বছরে ভারতে এই ভ্য়াকসিনের ৮৫০ মিলিয়ন বা ৮৫ কোটির বেশি ডোজ তৈরি হবে বলে জানিয়েছে। এও বলেছে, মোট ৩০০ কোটি জনসংখ্যা বা গোটা বিশ্বের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ আছে, এমন সব দেশে ভ্যাকসিনটি ব্যবহার ছাড়পত্র পেয়েছে। ভারত ৬০-তম দেশ যারা স্পুতনিক ৫-কে অনুমোদন করেছে। ভারতই সবচেয়ে বেশি মানুষের দেশ যারা ভ্যাকসিনটি নথিভুক্ত করল, স্পুতনিক ৫ উত্পাদনের অগ্রবর্তী কেন্দ্রও। ফান্ডের সিইও কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, ভারত, রাশিয়া উভয় দেশই ভারতে স্পুতনিক ৫ এর ক্লিনিকাল ট্রায়াল ও স্থানীয় স্তরে তার উত্পাদনে ব্যাপক সহযোগিতা গড়ে তুলেছে। তাই তার ব্যবহারে অনুমোদন একটা বড় মাইলস্টোন।
দিমিত্রিয়েভের সংযোজন, রুশ ভ্যাকসিনটির কার্যকারিতা ৯১.৬ শতাংশ, প্রথম সারির মেডিকেল জার্নাল দি ল্যানসেটে প্রকাশিত তথ্য দেখাচ্ছে, মারাত্মক কোভিড-১৯ এর হাত থেকে পূর্ণ সুরক্ষা দেয় তা।
ভারত ভ্যাকসিন উত্পাদনের ঘাঁটি, স্পুতনিক ৫ তৈরির কৌশলগত শরিক বলে উল্লেখ করে তিনি জানান, ভারতের একাধিক প্রথম সারির ওষুধ নির্মাতা কোম্পানির সঙ্গে আরডিআইএফ হাত মিলিয়েছে, যার মাধ্যমে ভারতের মানুষের পাশাপাশি ভ্যাকসিনের বিশ্বব্যাপী বিলিবন্টনও হবে। ফান্ড ভারতের গ্ল্যান্ড ফার্মা, হেটেরো বায়োফার্ম, প্যানাসিয়া বায়োটেক, স্টেলিশ বায়োফার্মা, প্রভৃতি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে, যার উদ্দেশ্য বছরে ৮৫ কোটির বেশি ডোজ উত্পাদন করা। স্পুতনিক ৫ এর তেমন বড় কোনও খারাপ পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তার দাম প্রতি শট মার্কিন ১০ ডলারের কম।
ইতিমধ্যে আর যেসব দেশ স্পুতনিক ৫ ভ্যাকসিনের ব্যবহার অনুমোদন করেছে, তাদের মধ্যে আছে আর্জেন্তিনা, বলিভিয়া, হাঙ্গেরি, সংযুক্ত আরব আমিরশাহি, ইরান, মেক্সিকো, পাকিস্তান, বাহরিন ও শ্রীলঙ্কা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More