পাহাড়-জীবনের এ ছবিরা আপনাকে স্তব্ধ করবে মুগ্ধতায়! আন্তর্জাতিক পর্বত দিবসে দেখুন গ্যালারি

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বের মোট জনসংখ্যার ১৫ শতাংশ মানুষ বাস করে পার্বত্য অঞ্চলে। ভাবতে অবাক লাগে পার্বত্য অঞ্চলে অতুলনীয়  সম্পদ থাকা সত্ত্বেও পাহাড়ে বসবাসকারী মানুষেরা পৃথিবীর মধ্যে দরিদ্রতম জনগোষ্ঠী। তাদের বাঁচার জন্য নিয়ত লড়াই করতে হয়। আমরা অনেকেই জানি না, পৃথিবীর বায়োডাইভারসিটির হটস্পটগুলির অর্ধেকই আছে এই পাহাড়ি এলাকাগুলিতে। পাহাড়ই পৃথিবীর অর্ধেক মানুষকে বিশুদ্ধ জল দেয়।

কিন্তু জলবায়ু পরিবর্তন, জমি আগ্রাসন ও দূষণের ফলে পাহাড়, পাহাড়ে বসবাসকারী মানুষ, উদ্ভিদ ও অনান্য জীবজন্তু, পাখি, কীটপতঙ্গ আজ বিপর্যয়ের মুখে। তাপমাত্রা বাড়ছে, অবিশ্বাস্য গতিতে হিমবাহ গলে যাচ্ছে,  অচিরেই বিশুদ্ধ জলের জোগান বন্ধ হতে চলেছে। ভয়ানক  এই পরিস্থিতি আঘাত হানতে চলেছে সমতলের মানুষকেও।

পৃথিবীর পার্বত্য অঞ্চলগুলিকে বিপর্যয়ের হাত থেকে বাঁচানোর জন্যেই , ২০০২ সালে রাষ্ট্রসঙ্ঘ  আন্তর্জাতিক পর্বত দিবস পালন করার কথা ঘোষণা করে। ২০০৩ সালের ১১ ডিসেম্বর প্রথম বারের মতো পালিত হয় ‘আন্তর্জাতিক পর্বত দিবস’। আজ ছবিতে দেখব কীভাবে জীবজগতের আশ্রয়স্থল হয়ে উঠেছে পাহাড়-পর্বত।

Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More