ধস নামল সেনসেক্সে, শুক্রবার বাজার খুলতেই বিনিয়োগকারীরা হারালেন ২ লক্ষ ১২ হাজার কোটি টাকা

দ্য ওয়াল ব্যুরো : গত রাতে জানা গিয়েছিল, আমেরিকার শেয়ার বাজারে সূচক নামছে হু হু করে। অন্যান্য ধনী দেশের অবস্থাও আমেরিকার থেকে খুব একটা আলাদা নয়। তার ওপরে ভারতে দৈনিক কোভিড সংকোচন ছাড়িয়েছে ৮০ হাজার। রোজ মৃত্যু ঘটছে প্রায় ১ হাজার মানুষের। জিডিপি-রও সংকোচন ঘটেছে। বিশেষত ব্যাপক সংকুচিত হয়েছে পরিষেবা ক্ষেত্র। এই কারণগুলির জন্য শুক্রবার বাজার খোলার পরেই নামতে শুরু করেছে সেনসেক্স।

এদিন সকাল ন’টা বেজে ২০ মিনিটে সেনসেক্সের পতন হয় ৬২৫.৯৩ পয়েন্ট বা ১.৬১ শতাংশ। তা নামতে নামতে দাঁড়ায় ৩৮৩৬৫.০১-এর ঘরে। অন্যদিকে নিফটি নামে ১৭০.৪০ শতাংশ বা ১.৪৮ পয়েন্ট। তা নেমে দাঁড়ায় ১১৩৫৭.০৫ এর ঘরে। সেনসেক্স ও নিফটিতে নথিভুক্ত প্রায় প্রতিটি শেয়ারেরই দাম কমে যায়। ফলে শুক্রবার বাজার খোলার কিছুক্ষণের মধ্যে বিনিয়োগকারীরা হারান ২ লক্ষ ১২ হাজার কোটি টাকা।

সেনসেক্সে নথিভুক্ত ৩০ টি শেয়ারের মধ্যে সবচেয়ে দাম কমেছে আইসিআইসিআই ব্যাঙ্কের। তার দাম ২.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭১.৩০ টাকা। এছাড়া স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক এবং টাটা স্টিলের শেয়ারের দামও কমেছে দুই থেকে তিন শতাংশ।

আমেরিকায় শেয়ার সূচক ন্যাসডাকের পতন হয়েছে পাঁচ শতাংশ। অপর সূচক এস অ্যান্ড পি ফাইভ হান্ড্রেডের পতন হয়েছে ৩.৫ শতাংশ। গত জুন মাসের পরে ওয়াল স্ট্রিটে শেয়ারের দাম কখনই এত কমেনি। তবে বিনিয়োগকারীদের আশা, শীঘ্র ঘুরে দাঁড়াবে বাজার।

আমেরিকার শেয়ার সূচকগুলির মধ্যে ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজের পতন হয়েছে ৮০৭.৭৭ পয়েন্ট বা ২.৭৮ শতাংশ। তা গিয়ে পৌঁছেছে ২৮২৯২.৭৩ এর ঘরে। এস অ্যান্ড পি ফাইভ হান্ড্রেডের পতন হয়েছে ১২৫.৭৮ পয়েন্ট বা ৩.৫১ শতাংশ। তা স্থির হয়েছে ৩৪৫৫.০৬-এর ঘরে। ন্যাসডাকের পতন হয়েছে ৫৯৮.৩৪ পয়েন্ট বা ৪.৯৬ শতাংশ। তা ১১৪৫৮.১০ এর ঘরে স্থির হয়েছে।

ন্যাসডাকের অন্তর্ভুক্ত সংস্থাগুলির মধ্যে যাদের শেয়ারের দর সবচেয়ে বেশি কমেছে, তার মধ্যে আছে অ্যাপল ইনকর্পোরেটেড, মাইক্রোসফট ইনকর্পোরেটেড, অ্যামাজন ডট কম ইনকর্পোরেটেড, টেসলা ইনকর্পোরেটেড এবং এনভিডিয়া কর্পোরেশন।

এশিয়ার বিভিন্ন দেশের মধ্যে জাপানের সূচক নিক্কির পতন হয়েছে এক শতাংশ এবং হংকং-এর হ্যাং সেং-এর পতন হয়েছে ১.৮ শতাংশ। অস্ট্রেলিয়ার সূচক এএসএক্স টু হান্ড্রেডের পতন হয়েছে ২.৮ শতাংশ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More