রবিবারের ব্রিগেডে আহ্বান জানাচ্ছেন অনীক, কমলেশ্বর থেকে শ্রীলেখা! অস্ত্র তাঁদের গান-কবিতা

দ্য ওয়াল ব্যুরো: বামপন্থায় একমাত্র বিকল্প, আর এই তিনটে শব্দে এখনও বিশ্বাস রাখেন অনেকেই। লাল ঝান্ডা আর হাত, হাতুড়ি কাস্তের জোটে ভরসা রেখে বামেদের ডাকা ২৮-এর ব্রিগেডের জন্য আহ্বান জানালেন অনেকেই। সেই তালিকাতে রয়েছেন টলিপাড়ারও অনেক চেনা মুখ, যাঁরা কোনও দিনই আদর্শ থেকে বিচ্যুত হননি। অনীক দত্ত, কমেলশ্বর মুখোপাধ্যায়, শ্রীলেখা মিত্ররা।

পরিচালক অনীক দত্ত তাঁর সোশ্যাল মিডিয়া পেজে একটি ভিডিও পোস্ট করেন। যা বামেদের ব্রিগেডের বার্তা মানুষের কাছে পৌঁছানোর এক নতুন স্ট্যাটেজি। ভিডিও তে দেখা যায়, ‘ফ্ল্যাশ মব’ টুম্পার পরে যা নতুন হাতিয়ার।

“তোকে নিয়ে ব্রিগেড যাবো, টুম্পা” গান ব্যাপক প্রচার পেলেও, সৃষ্টি হয়েছে নানা সমালোচনা, বির্তক। অনেকেই বলছিলেন বামেদের এমন চটুল গানকে অনুকরণ করার দরকার ছিল না। তাদের নিজ ক্ষমতা আছে নিজের চেষ্টায় গান বানানোর। নিজেদের চেষ্টায় লোক টানতে পারে বামেরা।

“শস্যে ফসলে মিশেছে , আমাদেরই ঝরা ঘাম, আমরা ফসল ফলাই, আমাদের পথ বাম…আমরা খাটি কারখানায়, মেহনতী ইনসান আমরা গড়ি ইমারত, আমরাই ভাঙি ধান…” এই গানেই হয় ফ্ল্যাশ মব। এই গান গেয়েছেন অর্ক মুখার্জী। ভাবনা জয়রাজ ভট্টাচার্যের। তিনি জানিয়েছেন , “লেফটদের সমর্থনে আমি একটা ফ্ল্যাশ মব ডিজাইন করেছি। গান আমি লিখেছি, কোরিওগ্রাফি করেছি।গানের সুর করেছে অর্ক।”

ব্রিগেডের জন্য মানুষকে আহ্বান জানিয়েছে পরিচালক কমলেশ্বর দত্তও।এর আগে তিনি বামফ্রন্টের আসন্ন ব্রিগেড সমাবেশের জন্য স্লোগান লিখলেন পেশায় চিকিৎসক এবং নেশায় চলচ্চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

আগামী ২৮ ফেব্রুয়ারি বামফ্রন্টের ব্রিগেড সমাবেশ। সেই সমাবেশ সফল করার আহ্বান জানিয়ে একটি স্লোগান তৈরি করেছেন পরিচালক। সম্প্রতি তিনি সেটা সোশ্যাল মিডিয়াই নিজের অ্যাকাউন্ট থেকে পোস্ট করেন। তবে আবারও তিনি কলম তুলে নেন মানুষকে আহ্বান জানিয়ে। অভিনেতা, নেতাদের রঙ বদলানো ও স্বার্থপরতাকেই যেন খানিকটা ঠুকেছেন তিনি তাঁর লেখার মধ্যে দিয়ে, এমনটাই মনে করছেন অনেকে। “বিষয় মানুষের ব্রিগেড” নাম দিয়েই তিনি লেখেন মেহনতী মানুষের কথা।

আবার অন্যদিকে লালেই ভরসা রেখেছেন শ্রীলেখা মিত্র। বারবারই তিনি পদ্মফুল ও জোড়াফুলকে বিঁধিয়ে কথা বলেছেন। এবার ‘খেলা হবে’ সুরেই বিঁধলেন রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারকে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More