এডভেঞ্চার ভালবাসেন! রইল এ দেশে প্যারাগ্লাইডিংয়ের সেরা ঠিকানার হদিশ

0

দ্য ওয়াল ব্যুরো: আকাশ ছোঁয়ার ইচ্ছে আর অদম্য সাহস নিয়ে যাঁরা রহস্যভেদ করতে চান তাঁদের কাছে প্যারাগ্লাইডিং করার আনন্দ অনেকটাই হাতে চাঁদ পাওয়ার মতো। কবি অনেকদিন আগেই বলেছেন, ‘থাকবো নাকো বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে’ সেই জগতের সবটুকু রহস্য ও রসকে যাঁরা নিংড়ে নিতে চান তাঁরা আরামসে বেরিয়ে পড়তে পারেন কাঁধে ঝোলা নিয়ে। আকাশের বুক থেকে চেয়ে দেখুন পৃথিবীর এই বিপুল সৌন্দর্যকে। গাছগাছালি, জঙ্গল, পাহাড়, সমুদ্র, গ্রাম, মাঠ সবকিছুকেই চোখ ভরে দেখতে পারবেন। এই ভাবে পৃথিবীকে দেখার লোভ সামলানো বড়ই মুশকিল, তাই অনেকেই প্যারাগ্লাইডিং করার লোভ সামলাতে পারেন না। একদিকে যেমন অ্যাডভেঞ্চার রয়েছে, তেমনই পাখির মতো খোলা আকাশে উড়তে পারার অদম্য আনন্দও রয়েছে এর মধ্যে। শুধু বিদেশে নয়, দেশেও এরকম বহু জায়গা রয়েছে যেখানে চাইলেই আপনি করতে পারবেন এরকম অ্যাডভেঞ্চার উপভোগ। রইল কিছু প্যারাগ্লাইডিংয়ের হদিশ আপনাদের জন্য।

১. বীর-বিলিং, হিমাচল প্রদেশ

ভারতে প্যারাগ্লাইডিংয়ের রাজধানী বলা হয় বীর-বিলিংকে। ধর্মশালা থেকে ৮০ কিলোমিটার দূরের একটি গ্রাম হল বীর বিলিং। বীর হল ল্যান্ডিং সাইট, আর বিলিং হল টেক অফ সাইট। অর্থাৎ বিলিং থেকে প্যারাগ্লাইডিং শুরু হয়। যা মাটি থেকে ১৫ কিলোমিটার উপরে। এই জায়গাটাই হোস্ট হিসেবে দায়িত্ব পালন করে প্যারাগ্লাইডিং ওয়ার্ল্ড কাপে।

২. রানীক্ষেত, উত্তরাখণ্ড

নতুন যাঁরা প্যারাগ্লাইডিং করতে চান তাঁদের জন্য সব থেকে সেরা জায়গা হল উত্তরাখণ্ডের রানীক্ষেত। এখানকার পাহাড়গুলো ঢালু, আর শান্ত পরিবেশ প্যারাগ্লাইডিংয়ের জন্য খুবই উপযুক্ত।

৩. কামশেত, মহারাষ্ট্র

পুনে থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে কামশেত হল আরও একটি জনপ্রিয় প্যারাগ্লাইডিংয়ের জায়গা। পর্যটকরা ছাড়াও এই অঞ্চলের বাসিন্দারাও ভীষণ আগ্রহের সঙ্গে এখানে প্যারাগ্লাইডিং করেন। এছাড়াও এখানে প্যারাগ্লাইডিং শেখানো হয় ও তারজন্য সার্টিফিকেটও দেওয়ার হয়।

৪. কর্ণাটকের নন্দী পাহাড়

বেঙ্গালুরু থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে চিকবল্লাপুর জেলাতে রয়েছে নন্দী পাহাড়। অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের জন্য উপযুক্ত জায়গা হল এটা। এখান সবথেকে জনপ্রিয় হল প্যারাগ্লাইডিং, যার জন্যই বহু পর্যটক এখানে ভিড় করে আসেন।

৫. নৈনিতাল, উত্তরাখণ্ড

আরও পড়ুন: হিমালয়ের কোলে রানির মতো ঐশ্বর্য নিয়ে অপেক্ষা করছে হিমাচল, রইল কিছু অফবিট ঠিকানা 

শুধুমাত্র হ্রদ বা মন্দিরের জন্য নয়, প্যারাগ্লাইডিংয়ের জন্যও বিখ্যাত হল উত্তরাখণ্ডের নৈনিতাল। হিমালয়ের পাদদেশ থেকে শুরু হয় প্যারাগ্লাইডিং। এর সব থেকে ভাল দিক হল, চারপাশের সুন্দর ও মনোরম দৃশ্য দেখা যায় প্যারাগ্লাইডিংয়ের সময়।

৬. পিথোরাগড়, উত্তরাখণ্ড

উত্তরাখণ্ডের পিথোরাগড় প্রাকৃতিক সৌন্দর্যের অধিষ্ঠাত্রী। প্যারাগ্লাইডিংয়ের জন্য বিশেষভাবে পরিচিত এই জায়গা। তবে এখানে ট্রেকিংয়েরও সুবিধা রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.