প্রকৃতিকে কাছ থেকে দেখতে চান? রোড ট্রিপে আসুন ভারতের পশ্চিমঘাটে, রইল হদিশ

0

দ্য ওয়াল ব্যুরো: ভারতে এমন কিছু জায়গা আছে তাকে যদি স্বর্গও বলা হয়, তাহলেও বোধহয় কম বলা হবে! ভ্রমণপিপাসু মানুষের কাছে তেমনই সোনার খনি হল পশ্চিমঘাট! এখানে এমন কিছু জায়গা আছে যেখানে গেলে মন ভাল হবেই। ১৬০০ কিলোমিটার দীর্ঘ এই পশ্চিমঘাট পর্বতমালার সঙ্গেই রয়েছে ঘন বনাঞ্চল। জীব বৈচিত্র্যের জন্য বিশ্বের ৮ নম্বর ‘হটস্পট’ হিসেবে স্বীকৃতি পেয়েছে এই বনাঞ্চল। এখানকার ম্যাজিককে উপলব্ধি করতে চাইলে আপনাকে রোড ট্রিপে আসতেই হবে।

মহাবালেশ্বর, মহারাষ্ট্র

যা শুধু প্রকৃতি বা ইতিহাসের জন্যই আকর্ষক নয়, তার একটা আলাদা ম্যাজিক আছে, যা আপনাকে চুম্বকের মতো আকৃষ্ট করবে। ব্রিটিশ শাসনকালে বোম্বে প্রেসিডেন্সির গ্রীষ্মকালীন রাজধানী ছিল মহাবালেশ্বর। এটা এমন একটা জাগয়া যেখানে অতীতের পুরোনো গন্ধ লেগে আছে আবার বর্তমানের আধুনিকতার ছাপও ছড়িয়ে রয়েছে। এই পার্বত্য অঞ্চলের চার্মকে, আমেজকে উপভোগ করার জন্য আপনাকে আসতে হবে গাড়িতে। খুব কাছ থেকে সবকিছু দেখতে চাইলে হিল স্টেশনের বনাঞ্চল ধরে হেঁটেও বেড়াতে পারেন। এটা পশ্চিমঘাটের অন্যতম সেরা জায়গা, যা আপনার মন ভরাবেই।

মোল্লেম, গোয়া

গোয়া বললেই চোখের সামনে ভেসে ওঠে সমুদ্র সৈকত, বিচপার্টি! কিন্তু এর বাইরেও অনেক কিছু রয়েছে গোয়ার, যেগুলোকে খুঁজে বের করতে হয়! সহ্যাদ্রি পর্বতশ্রেণির পাদদেশে, জাতীয় হাইওয়ের কাছে রয়েছে ছোট্ট গ্রাম মোল্লেম। এই এই জায়গার প্রাকৃতিক সৌন্দর্য, জলপ্রপাত, সবুজ বনাঞ্চল আপনাকে মুগ্ধ করবেই। এখানেই রয়েছে বিখ্যাত দুধসাগর জলপ্রপাত , তাই এসবকিছুর মজা নিতে চাইলে আপনাকে আগে থেকে পরিকল্পনা করে এখানে আসতে হবে।

কুন্নুর, তামিলনাড়ু

সংস্কৃতি, ঐতিহ্য, আর্কিটেকচার, ইতিহাসের জন্য বিখ্যাত দক্ষিণ ভারতের তামিলনাড়ুর কুন্নুর। যাঁরা শান্ত পরিবেশে, নিরিবিলিতে সময় কাটাতে চান তাঁদের জন্য খুবই মনোরম জায়গা হল এটা। নীলগিরি পাহাড়ে বেষ্টিত কুন্নুর শহর তার রহস্যময়তা ও চা বাগানের জন্য খ্যাতি লাভ করেছে সকলের কাছে। এখানে আসতে চাইলে আপনাকে রোড ট্রিপই বেছে নিতে হবে। পাহাড়ের গা লাগোয়া রাস্তা দিয়ে গাড়িতে করে আসতে হবে, সঙ্গে পথে পেয়ে যাবেন চা বাগানের দেখা। এখানে ঘোরার স্বাদ মেটার পরেও যদি হাতে সময় থাকে তাহলে পাড়ি দিতে পারেন কোটাগিরি বা উটিতে।

আগুম্বে, কর্ণাটক

পশ্চিমঘাট পর্বতমালার আগুম্বে বনাঞ্চল তার মনোরম পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য পরিচিত। এছাড়াও এখানেও প্রচুর বৃষ্টিপাত হয়, এই কারণে আগুম্বে দক্ষিণ ভারতের চেরাপুঞ্জি নামে পরিচিত। বর্ষাকাল বাদ দিয়ে যে কোনও সময়ে এখানে আসতে পারেন, উপভোগ করতে পারেন রোমাঞ্চ। এর সঙ্গে এখানকার জঙ্গলে রয়েছে বিভিন্ন সরীসৃপ! বিশেষত কিং কোবরার বসতভিটে বলা হয় এই জঙ্গলকে।

ওয়ানাড, কেরালা

রোড ট্রিপের জন্য অন্যতম সেরা জায়গা হল এটা। মনোরম প্রাকৃতিক দৃশ্য, গাছপালা, ঝরনা, চা বাগান ও বিভিন্ন প্রাণীর সমাগম জমিয়ে দেবে আপনার ট্রিপ। এখানে আপনি চাইলে পাহাড়ে চড়তে পারেন, গুহার রহস্যভেদ করতে পারেন এমন কি রাফটিংয়ের মতো কার্যকলাপও করতে পারেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.