কলকাতায় হৃদরোগের অস্ত্রোপচারে বিপ্লব, বুকের হাড় না কেটেই বদলে যাবে ভালভ

দ্য ওয়াল ব্যুরো: হৃদপিণ্ডে অস্ত্রোপচারের নামেই আতঙ্ক বাড়ে রোগীদের। হার্ট সার্জারি মানে সাধারণ মানুষের ধারণা, বুকের হাড়ে কাটাছেঁড়া করে দীর্ঘ এবং জটিল এক অস্ত্রোপচার যাতে প্রাণ সংশয়ের ঝুঁকি বেশি। হার্ট সার্জারি নিয়ে তাই ট্রমাও বেশি। কিন্তু চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে হার্ট সার্জারি এখন আর জটিল এবং সময়সাপেক্ষ ব্যাপার নয়। আধুনিক পদ্ধতিতে অনেক দ্রুত হৃদপিণ্ডে অস্ত্রোপচার সম্ভব। বেশি যন্ত্রণাও সইতে হয় না। পোস্ট সার্জারি বা অস্ত্রোপচারের পরে খুব কমদিনে স্বাভাবিক জীবনে ফেরাও সম্ভব। হৃদপিণ্ডে অস্ত্রোপচারের এমনই এক আধুনিক পদ্ধতি হল ট্রান্সক্যাথিটার অ্যাওর্টিক ভালভ রিপ্লেসমেন্ট বা ইমপ্ল্যান্ট, সহজ করে বললে ট্যাভি।

Aortic Valve Replacement - 1st English Edition - SideMED

ট্যাভি কী? কীভাবে হয় এই অস্ত্রোপচার?

এই ট্যাভি কী? কত সহজে এই অস্ত্রোপচার হতে পারে, ঝুঁকি কতটা কম, কী কী সুবিধা হবে রোগীর, ইত্যাদি নানা খুঁটিনাটি বিষয় নিয়ে সহজ করে বলেছেন মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অ্যান্ড ডিভাইস স্পেশ্যালিস্ট ডক্টর দিলীপ কুমার, রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের সিনিয়র কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডক্টর দেবদত্ত ভট্টাচার্য ও আমরি (ঢাকুরিয়া) হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডক্টর প্রকাশ কুমার হাজরা। এই ডাক্তারবাবুদের হাত ধরেই পূর্ব ভারতে তথা কলকাতায় এই অস্ত্রোপচার পদ্ধতি জনপ্রিয় হয়েছে।

Transcatheter Aortic Valve Replacement (TAVR) Program Syracuse, New York  (NY), St. Joseph's Health
বর্তমান সময় কার্ডিওলজির তিনটে গুরুত্বপূর্ণ দিক আছে– কার্ডিওলজি ইন্টারভেনশন যেমন অ্যাঞ্জিওপ্লাস্টি, কার্ডিয়াক ডিভাইস যেমন পেসমেকার, আইসিডি, সিআরটি ইত্যাদি এবং স্ট্রাকচারাল হার্ট ডিজিজ। এই স্ট্রাকচারাল হার্ট ডিজিজের নতুন দিক হল ট্যাভি। ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট বা ইমপ্ল্যান্ট। পুরনো ভালভের জায়গায় নতুন ভালভ প্রতিস্থাপন। ডাক্তারবাবুরা বলছেন, এই ট্যাভি হল মিনিমাল ইনভ্যাসিভ হার্ট সার্জারির একটা আধুনিক পদ্ধতি যেখানে বুকের হাড়ে কাটাছেঁড়া করার দরকার পড়ে না। সহজ করে বললেন, বুকে হাড় না কেটেই নতুন ভালভ প্রতিস্থাপন করা সম্ভব।

Transcatheter Aortic Valve Replacement Is Safe, Effective for Very Elderly  Patients | La Guía del Paciente para Corazón, los Pulmones y la cirugía  esofágica

হার্ট হল রিদমিক অর্গান। তার নিজস্ব স্পন্দন আছে। এই অঙ্গের প্রভাব সারা শরীরেই কাজ করে। কিছু ক্ষেত্রে হার্ট ব্লকেজ, ভালভ ফেলিওর সারানোর জন্য অস্ত্রোপচারের দরকার হয়। তখনই সার্জিক্যাল ট্রমা শুরু হয় রোগীদের। চিন্তার কারণ হয় বাইপাস সার্জারি। যখন তিনটি করোনারি আর্টারিতে ব্লকেজ হয়ে যায়। বাইপাস সার্জারি জটিল প্রক্রিয়া, দীর্ঘ সময় ধরে চলে যেখানে বুকের হাড় কাটাছেঁড়া করার দরকার পড়ে যাকে ব্রেস্টবোন ক্র্যাকিং বলে। বুকের হাড় কেটে হৃদপিণ্ডের সার্জারি করা হয়। কিন্তু ট্যাভিতে তার দরকার হয় না। নতুন ভালভ সরু তার বা ক্যাথিটারের মাধ্যমে প্রতিস্থাপন করা হয়। ডাক্তারবাবুরা বলছেন, পুরনো, ক্ষতিগ্রস্থ ভালভ সরিয়ে ফেলার দরকার পড়ে না, বরং পুরনো ভালভের মধ্যেই ক্যাথিটার দিয়ে নতুন ভালভটি বসিয়ে দেওয়া হয়।

ট্যাভি-র আগে রোগীর নানারকম শারীরিক পরীক্ষা করে নেওয়া জরুরি। এক্স-রে, সিটি স্ক্যান, পালমোনারি ফাংশন টেস্ট, ইকোকার্ডিওগ্রাম, কার্ডিয়াক ক্যাথিটারাইজেশন ইত্যাদি। তাছাড়া রক্তের কিছু পরীক্ষা করে নেওয়াও জরুরি।

World Heart Day: What to Expect from a Cardiac Surgery? All You Need to Know

ট্যাভির সুবিধা কী কী?

এই হার্ট সার্জারির সবচেয়ে বড় সুবিধা হল খুব তাড়াতাড়ি সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে রোগী।
অস্ত্রোপচারের সময় রক্তপাত খুব কম হয়।

অস্ত্রোপচারের পরে পার্শ্বপ্রতিক্রিয়া বা সাইড এফেক্টস খুব কম হয়। শ্বাসযন্ত্রের কোনও রোগ বা ভবিষ্যতে জটিল হৃদরোগের সম্ভাবনা থাকে না।

সার্জারি হয়ে যাওয়ার পরে খুব কম দিন হাসপাতালে থাকতে হয়। পোস্ট-সার্জারি পর্বে কম দিনের মধ্যে স্বাভাবিক জীবন শুরু করতে পারে রোগী।

কোমর্বিডিটির রোগী হলে যাঁদের শরীরে আরও নানা সমস্যা আছে, তাঁদের ক্ষেত্রে এই প্রক্রিয়ায় অস্ত্রোপচারই অনেক নিরাপদ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More