বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন পুষ্টিগুণে ভরপুর বিটের হালুয়া, রইল রেসিপি

দ্য ওয়াল ব্যুরো: শীত মানেই বাজারভর্তি রঙ-বেরঙের সবজি। যে সবজিগুলো যেকোনও রান্নার স্বাদ যেন এক ধাক্কায় দ্বিগুণ করে দেয়। শীতে বহু মানুষের অন্যতম প্রিয় সবজি গাজর দিয়েই কতরকম পদ তৈরি করেন সকলে। গাজরের হালুয়ার নাম তো শুনেইছেন। কিন্তু বিটের হালুয়ার নাম শুনেছেন কি! হালুয়া মানেই মিষ্টি মিষ্টি স্বাদ তো থাকবেই। তবে এই হালুয়ায় খুব অল্প মিষ্টি থাকে। একইসঙ্গে পুষ্টিগুণে ভরপুর। খেতে পারেন ডায়াবেটিক পেশেন্টরাও।


সামনেই পৌষ সংক্রান্তি। ঘরে ঘরে পুলিপিঠে যেমন তৈরি হবে, তেমনই বিটরুটের হালুয়া রেঁধেও জমিয়ে তুলতে পারেন সন্ধের আড্ডা। রান্নাঘরের অল্প কিছু উপাদান দিয়ে ২০ থেকে ৩০ মিনিটের মধ্যেই বানিয়ে ফেলতে পারেন এই পদ। জেনে নিন কীভাবে বানাবেন।

•কী কী লাগবে

১. ২ কাপ গ্র্যাটেড বিট।

২. ২ কাপ দুধ।

৩. ২ চা চামচ ঘি।

৪. দেড় চা চামচ চিনি।

৫. গার্নিসের জন্য আমন্ড বাদাম।

•কীভাবে বানাবেন

১. মিডিয়াম আঁচে গ্যাস জ্বালিয়ে নন-স্টিক প্যান রেখে গ্র্যাটেড বিট ঢেলে দিন।

২. এবারে তাতে ২ কাপ দুধ ঢেলে ভাল করে রান্না করতে হবে। মাঝে মাঝে খুব ভাল করে নাড়াতেও হবে এটি।

৩. আস্তে আস্তে দুধটুকু বিটের সঙ্গে পুরোপুরি মিশে যাবে। শুকিয়ে আসা পর্যন্ত এটা রান্না করে যেতে হবে।

৪. দুধটা পুরোপুরি মিশে যাওয়ার পর তাতে অল্প চিনি, এবং ঘি মিশিয়ে নিন।

৫. আরও পাঁচ মিনিট ধরে এটা রান্না করতে হবে। একেবারে থকথকে হয়ে এলেই গ্যাস বন্ধ করে দিন। ব্যস, তৈরি বিটরুটের হালুয়া।

৬. এবারে এটি একটি কাঁচের পাত্রে ঢালার পর তার উপরে আমন্ড বাদামের গুঁড়ো ভাল করে ছড়িয়ে, সাজিয়ে তারপর পরিবেশন করুন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More