ভোটের আগে ১০০ দিনের কাজে মজুরি বাড়াল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার

দ্য ওয়াল ব্যুরো: ভোটের মুখে মনরেগা অর্থাৎ ১০০ দিনের কাজে মজুরি বাড়াল রাজ্য সরকার। শুক্রবার দুপুরে টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১০০ দিনের কাজে তিন ধরনের শ্রমিকদেরই দৈনিক মজুরি বৃদ্ধি হচ্ছে।

তাঁর কথায়, ৫৬ হাজার ৫০০ জন শ্রমিক এই মজুরিবৃদ্ধির সুবিধা পাবেন। তাঁদের মধ্যে ৪০ হাজার ৫০০ জন অদক্ষ শ্রমিক, আট হাজার মাঝারি দক্ষ শ্রমিক এবং আট হাজার দক্ষ শ্রমিক রয়েছেন।

আগে অদক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ছিল ১৪৪ টাকা। সেটা বাড়িয়ে করা হয়েছে ২০২ টাকা। মাঝারি দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ছিল ১৭২ টাকা। সেটা বাড়িয়ে করা হয়েছে ৩০৩ টাকা। দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি করা হয়েছে ৪০৪ টাকা। এটি নতুন ক্যাটেগরি বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি এও লিখেছেন, এই যে মজুরি বৃদ্ধি করা হল তার অর্থসংস্থান বাজেটে ধরা রয়েছে।

ভোটের আগে এটি একটি রাজনৈতিক কৌশল বলেই মনে করছেন পর্যবেক্ষদের অনেকে। এমনিতে বিরধীরা অভিযোগ করেন, গ্রামে গ্রামে ১০০ দিনের কাজের টাকা নিয়ে ব্যাপক দুর্নীতি করেছে শাসকদলের নেতারা। ভুয়ো জব কার্ড করে রেখে সেই টাকা লুঠ হয়েছে। এদিন এই ঘোষণার পর বিরধীদের অনেকে বলছেন, রাজ্য সরকার মরণ কালে হরির নাম গাইছে। এ আসলে আরও বেশি টাকা লুঠের বন্দোবস্ত করে দেওয়ার কৌশল। কিন্তু তাতে লাভ হবে না। আজকের পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কেয়ারটেকার মুখ্যমন্ত্রী। গণনার পর তিনি আর থাকবেন না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More