করোনার সেকেন্ড ওয়েভের ধাক্কা, ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বিকাশ সাত মাসের মধ্যে সবচেয়ে কম

দ্য ওয়াল ব্যুরো : গত মার্চ মাস থেকেই দেশে বেড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। সেই সঙ্গে কমেছে শিল্পোৎপাদন। সোমবার বেসরকারি সংস্থা আইএইচএস মারকিতের পারচেজিং ম্যানেজারস ইনডেক্স প্রকাশিত হয়। তাতে দেখা যায়, গত মার্চ মাসে ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বিকাশ হয়েছে সাত মাসের মধ্যে সবচেয়ে কম।

ফেব্রুয়ারি মাসে পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) ছিল ৫৭.৫ শতাংশ। মার্চে তা কমে হয় ৫৫.৪ শতাংশ। পিএমআই যদি ৫০-এর ওপরে হয় তাহলে ধরে নিতে হয় বিকাশ হচ্ছে। ৫০-এর নীচে হলে ধরে নিতে হবে ঋণাত্মক বিকাশ হচ্ছে।

আইএইচএস মারকিতের ইকনমিক অ্যাসোসিয়েট ডায়রেক্টর পলিয়ানা ডি লিমা বলেন, সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিড ১৯ অতিমহামারীর জন্য চাহিদা কমেছে। অর্থনীতির অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও বিকাশ কমেছে ৪.৬ শতাংশ।

শিল্পোৎপাদন কম হওয়ার সঙ্গে কমেছে কর্মসংস্থান। গতবছর সেপ্টেম্বরের পরে আর কখনও কর্মসংস্থান এত কমেনি। পলিয়ানা ডি লিমা বলেন, অতিমহামারী ঠেকানোর জন্য নানা কড়াকড়ি করা হচ্ছে। মহারাষ্ট্রে লকডাউনও করা হয়েছে। এই পরিস্থিতিতে এপ্রিল মাসে ভারতীয় ম্যানুফ্যাকচারাররা রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়বেন।

করোনার ধাক্কা সোমবার নেমেছে সেনসেক্স ও নিফটি। এদিন বাজার খোলার পরেই সেনসেক্স নামে ১০৪৬ পয়েন্ট বা ২.০৯ শতাংশ। ওই সূচক পৌঁছায় ৪৯,৯৮৪-এর ঘরে। নিফটির পতন হয় ২৪৯ পয়েন্ট বা ১.৬৭ শতাংশ। তা পৌঁছায় ১৪,৬১৮-এর ঘরে। মুলত ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলির শেয়ারের দাম এদিন কমেছে। হোটেল ও সিনেমা অপারেটর সংস্থাগুলির শেয়ারের দামও কমেছে।

নিফটির অন্তর্গত শেয়ারগুলির মধ্যে কেবল তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ারের দাম বেড়েছে ১.৮ শতাংশ। কিন্তু বেসরকারি ব্যাঙ্কগুলির শেয়ারের দাম কমেছে দুই শতাংশ। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির শেয়ারের দাম কমেছে ১.৯ শতাংশ। রিয়েল এস্টেট সংস্থাগুলির শেয়ারের দাম কমেছে ১.৪ শতাংশ। গাড়ি নির্মাতা সংস্থাগুলির শেয়ারের দাম কমেছে ০.৮ শতাংশ।

ঋণদাতা সংস্থাগুলির মধ্যে ইন্ডাসইন্ড ব্যাঙ্কের শেয়ারের দাম ৩.৬ শতাংশ কমে হয়েছে ৯৬২.০৫ টাকা। অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারের দাম কমেছে ২.৪ শতাংশ, আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ারের দাম কমেছে ২.২ শতাংশ, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার শেয়ারের দাম কমেছে ২.৩ শতাংশ, বাজাজ ফিনান্সের শেয়ারের দাম কমেছে ৩.৬ শতাংশ এবং বাজাজ ফিনসার্ভের শেয়ারের দাম কমেছে দুই শতাংশ।

এরই মধ্যে বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের শেয়ারের দাম বেড়েছে ২.৫ শতাংশ, উইপ্রোর শেয়ারের দাম বেড়েছে ২.২ শতাংশ, এইচসিএল টেকনোলজিসের শেয়ারের দাম বেড়েছে দুই শতাংশ। এছাড়া ব্রিটানিয়া, জেএসডব্লু স্টিল এবং সিপলার শেয়ারেরও দাম বেড়েছে।

এর আগে শেয়ার বাজারে কেনাবেচা হয়েছিল গত বৃহস্পতিবার। সেদিন সেনসেক্স ওঠে ৫২০.৬৮ পয়েন্ট বা ১.০৫ শতাংশ। ওই সূচক ৫০,০২৯.৮৩-এর ঘরে পৌঁছায়। নিফটি ওঠে ১৭৬.৬৫ পয়েন্ট বা ১.২ শতাংশ। তা পৌঁছায় ১৪,৮৬৭.৩৫-এর ঘরে। শুক্রবার গুড ফ্রাইডে-র জন্য শেয়ার বাজার বন্ধ ছিল।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More