১১৯ কেজি ওজন তুলে ভারত্তোলনে বিশ্বরেকর্ড মণিপুরের মীরাবাঈ চানুর

দ্য ওয়াল ব্যুরো: টোকিও অলিম্পিক হবে কিনা সেই নিয়ে একটা অনিশ্চয়তা রয়েছে। যদিও দেশের নামী অ্যাথলিটরা বসে নেই, তাঁরা প্রতিনিয়ত চেষ্টা করে চলেছেন নিজেদের পারফরম্যান্স ভাল করার।
দেশের বহু ইভেন্ট রয়েছে, যে সব ইভেন্টের ট্রেনিং বিদেশেই হয়ে থাকে। আগে কলকাতা সাই-য়ের একটা ভূমিকা থাকলেও এখন আর তা নেই। পাতিয়ালা সাই থাকলেও সেখানে ট্র্যাক অ্যান্ড ফিল্ড-এর ভাল প্রস্তুতি হয়ে থাকে।
তারপরেও দেশের বহু নামী তারকা বিদেশ থেকে ট্রেনিং নিয়ে তৈরি হচ্ছেন এই কোভিড পরিস্থিতির মধ্যে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ভারত্তোলক মীরাবাঈ চানু। তিনি শনিবার রাতে এশিয়ান চ্যাম্পিয়নশিপে নয়া বিশ্বরেকর্ড গড়ে ব্রোঞ্জ জিতলেন।
ভারোত্তোলনের জগতে দারুণ ভাবে ফিরে এলেনমীরাবাঈ। এদিন এশিয়ান ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে তিনি লিফট করলেন ১১৯ কেজি। এর ফলে তিনি তৈরি করলেন নতুন বিশ্ব রেকর্ড। এরআগে এই বিভাগে ১১৮ কেজি ওজন তোলার রেকর্ড ছিল।
মীরা একটি জাতীয় রেকর্ড গড়েছেন। তিনি ওজন তুলেছেন মোট ২০৫ কেজি (৮৬ কেজি + ১১৯ কেজি ক্লিন অ্যান্ড জার্ক)। এর ফলে ব্রোঞ্জ পদক জিতে নেন।
শুরুটা ভাল হয়নি চানুর। প্রথমে ৮৫ কিলোর ভারও ওঠাতে পারেননি তিনি।

মণিপুরের এই তারকা ভারত্তোলক শেষে গিয়ে ৮৬ কেজির ভার তোলেন। ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে চানু ১১৩ কিলোর ভার দিয়ে শুরু করেছিলেন। পরে ১১৭ কিলোর ভার তোলেন তিনি। শেষে গিয়ে ১১৯ কিলোর ওজন তুলে বিশ্বরেকর্ড গড়লেন তিনি।
নতুন রেকর্ড গড়ার জন্য এদিন ভারতীয় ভারোত্তোলক সতীশ কুমার শিবলিঙ্গম মীরাবাঈকে অভিনন্দন জানান। তিনি টোকিও অলিম্পিকেও যাবেন দেশের গৌরব বৃদ্ধি করতে।
মীরাবাঈ যেভাবে নিজের সেরাটা দিলেন, তাতে করে কোনও অঘটন না ঘটলে অলিম্পিকে তাঁর হাত ধরে পদক আসতেই পারে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More