বাংলায় কোভিডের ঝাপটা ভয়ানক হওয়ার আশঙ্কা, প্রমাদ গুণে বেড বাড়াতে টাস্ক ফোর্স গঠন করল নবান্ন

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ ফের জ্যামিতিক হারে ছড়াতে শুরু করেছে। এই পরিস্থিতিতে কলকাতা মহানগর অঞ্চলে সমস্ত বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমকে কোভিড বেডের সংখ্যা আগের থেকে ২৫ শতাংশ বাড়ানোর নির্দেশ দিতে চলেছে নবান্ন।

বাংলায় কোভিড পরিস্থিতি নিয়ে শনিবার মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নবান্নে শীর্ষ স্তরের বৈঠক হয়েছে। ওই বৈঠকেই শীর্ষ আমলারা আলোচনা করেছেন যে এ যাত্রায় সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতে আগের তুলনায় বেশি বেডের প্রয়োজন হতে পারে। স্থির হয়েছে এ ব্যাপারে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রণ কমিশন বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমগুলিকে অ্যাডভাইজারি পাঠাবে। তাতে বলা হবে, গত বছর কোভিডের সংক্রমণ যখন সব থেকে বেশি মাত্রায় ছিল, সেই সময়ে যত সংখ্যক কোভিড বেডের বন্দোবস্ত বেসরকারি বা কর্পোরেট হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে ছিল তার থেকেও ২৫ শতাংশ বেশি বেডের সংস্থান করতে হবে। এ ব্যাপারে একটি টাস্ক ফোর্স তৈরি করেছে নবান্ন। তার নেতৃত্বে থাকবেন স্বাস্থ্য দফতরের সচিব সঞ্জয় বনশন। তিনি বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে সমন্বয় করবেন। নবান্নের কর্তারা আশা করছেন, আগামী সপ্তাহের মধ্যে কলকাতা মহানগর এলাকায় বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে আরও সাড়ে ৩ হাজার কোভিড বেডের বন্দোবস্ত হয়ে যাবে।

একই ভাবে সরকারি হাসপাতালগুলিতে কোভিড বেডের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ জন্য আরও একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। তার নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্য দফতরের অপর সচিব সৌমিত্র মোহন। ঠিক হয়েছে, গত বছর কোভিড সংক্রমণ চরমে থাকার সময়ে সরকারি হাসপাতালগুলিতে যত বেডের সংস্থান ছিল, তার থেকে ২০ শতাংশ কোভিড বেড বাড়াতে হবে। নবান্নের কর্তাদের মতে, আগামী সপ্তাহের মধ্যে ৮ হাজার কোভিড বেড বাড়বে সরকারি হাসপাতালগুলিতে।

এ ছাড়া কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালকে পুরোপুরি কোভিড হাসপাতাল হিসাবে ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। এই হাসপাতালে ২০০ টি কোভিডের বেডের ব্যবস্থা থাকবে।

এ ছাড়া ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের উপর নজর রাখা, প্রয়োজনীয় ওষুধের সরবরাহ অটুট রাখা, কোভিড রোগী সৎকারের যথাযথ বন্দোবস্ত করা ইত্যাদির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে ঠিক হয়েছে প্রতিটি জেলার কোভিড ব্যবস্থাপনার উপর নজর রাখবেন এক জন সচিব পর্যায়ের আইএএস অফিসার। চুম্বকে সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুতি শুরু করে দিল নবান্ন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More