ইউনিফর্ম বদলাচ্ছে ভারতীয় সেনার, নতুন পোশাকে আছে অনেক বিশেষত্ব

0

দ্য ওয়াল ব্যুরো: কয়েক দশক পরে ভারতীয় সেনার পোশাকে বদল আসছে। সেনা দিবসের দিনে ভারতীয় সেনাবাহিনীর নতুন কমব্যাট ইউনিফর্মের প্রদর্শন করা হয়েছে। প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের জন্য এই নতুন ইউনিফর্ম আনা হয়েছে। এই পোশাকের অনেক বৈশিষ্ট্য আছে।

নতুন ইউনিফর্মে থাকবে ডিজিটাল ডিসরাপটিভ প্যাটার্ন। আগে কখনও সেনার ইউনিফর্মে এমন ডিজাইন দেখা যায়নি। ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি এই পোশাক ডিজাইন করেছে।

কাপড়েও বদল আনা হয়েছে। নতুন ইউনিফর্মে ৩০ শতাংশ পলিয়েস্টার থাকবে, সুতির কাপড় ভারতের আর্দ্র জলবায়ুতে সেনাদের জন্য আরামদায়ক হবে। যে কোনও আবহাওয়ার পরিস্থিতিতে এই পোশাক সেনাদের আরাম দেবে। হাল্কা, টেকসই ও অনেকদিন ব্যবহারও করা যাবে।

ইউনিফর্মের রঙ অলিভ গ্রিনের সঙ্গে বেইজ মিশিয়ে করা হয়েছে। জঙ্গল, মরুভূমি যে কোনও জায়গায় সেনাদের লুকিয়ে থাকতে সাহায্য করবে।

এতদিন ভারতীয় সেনার পোশাকে শার্ট প্যান্টের ভেতর ইন করে পরতে হত। নতুন ইউনিফর্মে তা করার দরকার নেই। পোশাক পরার ধরন সেনাদের অনেক সুবিধা দেবে বলেই মত বিশেষজ্ঞদের।

ডিজিটাল প্যাটার্নের এই ইউনিফর্ম চট করে নকল করা সম্ভব নয়। তাই বাজারে এই পোশাক পাওয়া যাবে না।

নিয়ন্ত্রণরেখায় চোখ রাঙাচ্ছে পাকিস্তানি জঙ্গিরা। সংঘর্ষবিরতি লঙ্ঘন করে প্রায় প্রতিদিনই হামলা চালাচ্ছে পাক সেনা। নাশকতার জবাব দিতে পাল্টা গর্জে উঠছে ভারতীয় বাহিনীও। পাকিস্তান ও চিন সীমান্তে সেনার হাতে আরও আধুনিক অস্ত্র তুলে দিতে বরাবরই তৎপর কেন্দ্র। পাকিস্তানকে কড়া জবাব দিতে আরও শক্তিশালী করে তোলা হচ্ছে ভারতীয় সেনাবাহিনীকে। সেনার পোশাকেও তাই ভিন্নতা আনার চেষ্টা অনেকদিন ধরেই চলছিল। পাশাপাশি বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট তৈরির কাজও চলছে।

জঙ্গিদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের সময়ও সেনা জওয়ানদের সুরক্ষা দেবে এমন বুলেট-প্রুফ জ্যাকেট তৈরি হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, খুব তাড়াতাড়ি বিশেষ ধরনের বুলেট-প্রুফ ট্রাক ও জ্যাকেট তুলে দেওয়া হবে জম্মু-কাশ্মীরের সেনা জওয়ানদের হাতে। সেনাবাহিনীর জন্য বুলেট-প্রুফ হেলমেটও তৈরি হচ্ছে। একে-৪৭ থেকে ছুটে আসা গুলি রুখে দিতে পারবে এই হেলমেট। সেনা সূত্রে খবর, এই হেলমেট মাথায় থাকলে যত আধুনিক আগ্নেয়াস্ত্র থেকেই গুলি চালানো হোক না কেন, মাথা সুরক্ষিতই থাকবে জওয়ানদের। ১০ মিটার দূর থেকে একে-৪৭ এর গুলি রুখতে পারবে এই বুলেটপ্রুফ হেলমেট। রণক্ষেত্রে এই ব্যালিস্টিক হেলমেট ভারতীয় বাহিনীর অন্যতম অস্ত্র হয়ে উঠবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.