ফৈজাবাদ হয়েছে অযোধ্যা, এবার রামের কোন ছেলের নামে বদলাচ্ছে সুলতানপুরের নাম?

0

দ্য ওয়াল ব্যুরো: নাম বদলের পালা অব্যাহত উত্তরপ্রদেশে। রামমন্দির নির্মাণের পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলা, স্থানের অতীতের নাম ফিরিয়ে আনার উদ্যোগও চলছে যোগী আদিত্যনাথের জমানায়। যেমন ২০১৮ সালে ফৈজাবাদের নাম বদলে হয়েছে অযোধ্যা। এবার কি  সুলতানপুরের নাম  বদলাচ্ছে? রামের ছেলে কুশের নামের অনুকরণে সুলতানপুর বদলে কুশ ভওয়ানপুর হতে চলেছে বলে সূত্রের খবর।

রাজ্য সরকারের কাছে সুলতানপুরের নাম বদলের প্রস্তাব দিয়েছে উত্তরপ্রদেশ রাজস্ব বোর্ড। প্রস্তাবটি অনুমোদনের জন্য মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উঠতে পারে।

জেলার গ্যাজেটিয়ারের ঐতিহাসিক  রেকর্ডের উল্লেখ করে সুলতানপুর প্রশাসন এক রিপোর্টে বলেছে, ১৩০০ সালে ভর বংশের শাসনে সুলতানপুরের নাম ছিল কুশ ভওয়ানপুর। আলাউদ্দিন খিলজির বাহিনীর অভিযানে কুশ ভওয়ানপুর দখল  হয়। তার নাম বদলে সুলতানপুর হয়।

সুলতানপুরের জেলা ম্যাজিস্ট্রেট রভিশ গুপ্তা বলেছেন, কয়েক মাস আগে আমরা জেলা গ্যাজেটিয়ারের ভিত্তির ওপর পুরানো রেকর্ড ঘেঁটে দেখেছি, ১৩০০ সাল নাগাদ আগ্রাসন  চালিয়ে আলাউদ্দিন খিলজির সেনাবাহিনী শহরটাকে ধ্বংস করে তার সুলতানপুর নামকরণ করে। সেই থেকে ওই নামই চলছে। সরকারকে আমরা এইসব নথি কয়েক মাস আগে পাঠাই।

২০১৮র ২১ ডিসেম্বর সুলতানপুরের নাম বদলের দাবি জানিয়েছিলেন লম্ভুয়া দেওমনি দ্বিবেদী কেন্দ্রের বিজেপি বিধায়ক। দাবি করেছিলেন, অতীতে শহরের পরিচিত ছিল কুশকে জড়িয়ে ভিন্ন ভিন্ন নামে। তাই সভা সিদ্ধান্ত নিক, সুলতানপুর নয়, শহরের নাম হবে কুশ ভওয়ানপুর।

 

 

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.