নিজামুদ্দিনের জমায়েত, করোনা সংক্রমণ নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন এলাকার একটি মসজিদে তাবলিগ-ই- জামাতে অংশ নেওয়াদের মধ্যে এখনও পর্যন্ত ১২৮ জনের শরীরে করোনাভাইরাস পজিটিভ মিলেছে। ওই অনুষ্ঠানে যোগ দেওয়া অসংখ্য মানুষ ছড়িয়ে পড়েছেন বিভিন্ন রাজ্যে। বিদেশ থেকে আসা বহু নাগরিকও ঘুরে বেড়িয়েছেন একাধিক জায়গায়। এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যকে সতর্কবার্তা দেওয়া হল।

বুধবার কেন্দ্রের পক্ষ থেকে স্পষ্ট বলা হয়, ওই অনুষ্ঠানে যাঁরা গেছিলেন তাঁদের চিহ্নিত করুক রাজ্যগুলি। অবিলম্বে তাঁদের লালারসের নমুনা পরীক্ষা করা হোক। পজিটিভ হলে আলাদা রাখার ব্যবস্থা করতে হবে দ্রুত। কেন্দ্রের আশঙ্কা, নইলে করোনা সংক্রমণ দ্বিতীয় স্তর থেকে এক ধাক্কায় তৃতীয় স্তর অর্থাৎ গোষ্ঠী সংক্রমণে চলে যেতে পারে।

দিল্লির মসজিদের অনুষ্ঠানে যোগদানকারী ৬ ব্যক্তির মৃত্যু হয়েছে তেলেঙ্গানায়। তাঁরা প্রত্যেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এর আগে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার পরে করোনা আক্রান্ত হয়ে তামিলনাড়ু ও জম্মু-কাশ্মীরে দু’জনের মৃত্যু হয়েছে।

জানা গিয়েছে, মার্চের ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত এই অনুষ্ঠানে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরঘিজস্তান থেকে প্রতিনিধিরা এসেছিলেন। দু’হাজারের বেশি মানুষের জমায়েত হয়েছিল। এই মসজিদে যাঁরা এসেছিলেন তাঁদের মধ্যে থেকে পরে ১১ জনের শরীরে করোনাভাইরাসের পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। এই ১১ জন ইন্দোনেশিয়া থেকে এসেছিলেন। তাঁদের পরীক্ষা হয় হায়দরাবাদে।

আক্রান্তদের সংস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁদের সকলকেই দিল্লির ওই ঘনবসতিপূর্ণ এল‌াকায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতিমধ্যেই গোটা এলাকা সিল করে দেওয়া হয়েছে। নজরদারি চালাচ্ছে পুলিশ। মানুষের গতিবিধি খতিয়ে দেখতে ড্রোনও ব্যবহার করা হচ্ছে বলে জানা গিয়েছে। এখনও ওই মসজিদের ছ’তলা ডরমিটরিতে আনুমানিক দু’হাজার জন রয়েছেন বলে খবর। এদের মধ্যে আবার ২৮০ জন বিদেশি নাগরিক।

এখনও পর্যন্ত ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার পরে তামিলনাড়ুতে ৫০ জন, দিল্লিতে ২৪ জন, তেলেঙ্গানায় ২১ জন, অন্ধ্রপ্রদেশে ২১জন, আন্দামানে ১০ জন, অসম এবং জম্মু ও কাশ্মীরে একজন করে মানুষের শরীরে করোনা পজিটিভ ধরা পড়েছে। সেখানে থেকে মোট ৮২২ জন বিদেশি বিভিন্ন রাজ্যেও ঘুরে বেড়িয়েছিলেন। এবার তাঁদের বিবরণও বিভিন্ন রাজ্যের পুলিশ প্রধানদের জানানো হয়েছে বলে খবর স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে।

ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বাংলারও ৭৩ জন। মঙ্গলবার রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, প্রত্যেককে চিহ্নিত করে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সকলের কোভিড-১৯ পরীক্ষা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। সব মিলিয়ে দিল্লির নিজামুদ্দিন এলাকার ওই মসজিদের অনুষ্ঠান ব্যাপক দুশ্চিন্তা তৈরি করেছে প্রশাসনের মধ্যে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More