শিশুদের উপর কোভ্যাকসিনের ট্রায়াল! আজ থেকে স্ক্রিনিং শুরু নয়াদিল্লির এইমসে

দ্য ওয়াল ব্যুরো: এখনও পর্যন্ত কোভিডের যে তিনটি টিকা বাজারে চালু রয়েছে তার কোনওটিই শিশুদের জন্য নয়। কোভ্যাকসিন, কোভিশিল্ড বা রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি– তিনটি টিকাই প্রয়োগ হচ্ছে আঠারো ও তার ঊর্ধ্বদের ক্ষেত্রে। এবার শিশুদের জন্য ভ্যাকসিনের ট্রায়াল শুরু করছে নয়াদিল্লি এইমস।

আজ সোমবার থেকে স্ক্রিনিং শুরু হবে। কারণ প্রাপ্ত বয়স্কদের ট্রায়ালের চেয়ে শিশুদের ট্রায়ালে অনেক বেশি সাবধানতা প্রয়োজন। গতকাল পটনা এইমসেও শিশুদের টিকাকরণের ট্রায়ালের স্ক্রিনিং শুরু হয়েছিল। আজ শুরু হচ্ছে নয়াদিল্লি এইমসে।

বিশেষজ্ঞদের মতে কোভিডের তৃতীয় ঢেউ সবচেয়ে বেশি আঘাত হানবে শিশুদের উপর। কারণ শিশুদের টিকাকরণ হচ্ছে না। সেই অভিঘাত দ্বিতীয় ঢেউয়ের চেয়েও সাংঘাতিক হতে পারে বলে আশঙ্কা।

মে মাসের দ্বিতীয় সপ্তাহে শিশুদের উপর ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় সরকার। নীতি আয়োগের অন্যতম সদস্য ডাক্তার ভিকে পাল জানিয়েছেন দুই থেকে তিনটি পর্বে শিশুদের উপর ট্রায়াল শুরু হবে।

কনাডা এবং আমেরিকা ইতিমধ্যেই ফাইজারের টিকা শিশুদের উপর প্রয়োগ শুরু করেছে। চিনও সিনোভ্যাকের দুটি টিকা দিচ্ছে শিশুদের। ভারতে দ্বিতীয় ঢেউয়ের দাপট গত এক দেড় সপ্তাহ ধরে অনেকটাই কমেছে। দৈনিক চার লক্ষ সংক্রমণের গ্রাফ নেমে এসেছে সওয়া এক লাখে। এই পরিস্থিতিতে সমস্ত রাজ্যই প্রায় তৃতীয় ঢেউ ঠেকানোর বিষয়ে গুরুত্ব আরোপ করেছে।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More