প্রাচীনতম দৈত্যাকার ডাইনোসরের জীবাশ্ম মিলল আর্জেন্টিনায়, হারিয়ে গিয়েছিল ১৪ কোটি বছর আগে

দ্য ওয়াল ব্যুরো: ‘জুরাসিক পার্ক’ সিনেমাটা দেখা আছে তো! তাহলে সেই লম্বা গলা, বিশাল দেহ, হাতির মতো পা বিশিষ্ট ডাইনোসরদের চিনতে সুবিধা হবে। বিশাল গলা বাড়িয়ে যারা উঁচু গাছের ডাল থেকে পাতা খেতো আর মাংসাশী টিরানোসরের মতো ডাইনোসরদের দেখলেই দুরদার করে পালাত। চেহারা দানবের মতো বটেই, তবে স্বভাবে বেশ নিরীহ। শাকাহারী। ওই লম্বা গলা বিশিষ্ট দৈত্যাকার ডাইনোসরদেরই পূর্বপুরুষ বলা যায় টিটানোসরদের। এদের গলা ছিল আরও লম্বা, আয়তনে পাহাড়প্রমাণ। সেই ডাইনোসরদেরই জীবাশ্ম পাওয়া গেল আর্জেন্টিনায়।

Titanosaurs, Ninjatitan Zapatai: Fossils Of Dinosaurs That Lived 140  Million Years Ago Found In ArgentinaFossils Of Oldest Titanosaurs, Biggest  Dinosaurs, Found In Argentina

নিঃসন্দেহে বড় খোঁজ। আদিম পৃথিবীর সরীসৃপদের নিয়ে মানুষের কৌতুহল কম কিছু নয়। পৃথিবীর যত্রতত্র খুঁড়ে হারিয়ে যাওয়া এই সরীসৃপদের জীবাশ্ম টেনে বের করছেন প্রত্নতাত্ত্বিকরা। এখনও অবধি ডাইনোসরদের যত রকমের জীবাশ্ম বা ফসিল পাওয়া গেছে, তাদের কম্পিউটার মডেলে ফেলে হাড়ের ওপর মাংস-চামড়ার প্রলেপ বসিয়ে যে আকার ও গঠন পাওয়া গেছে তাই বইয়ের পাতায়, সিনেমার পর্দায় ফুটে উঠেছে।

titanosaur | Size, Length, & Facts | Britannica

কোটি কোটি বছর আগে ক্রিটেসিয়াস যুগে যে ডাইনোসরদের অস্তিত্ব ছিল তাদের মধ্যে প্রাচীনতমই বলা যায় টিটানোসরদের। প্রত্নতাত্ত্বিকরা হিসেব কষে দেখেছেন, আনুমানিক ১৪ কোটি বছর আগে এরা পৃথিবীতে দাপিয়ে বেড়াত। বিজ্ঞানসম্মত নাম ছিল নিনজাটিটান জাপাতাই। আফ্রিকা, এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আন্টার্কটিকায় এই প্রজাতির সরীসৃপদের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে। মানে তাদের জীবাশ্ম বা হাড়ের টুকরোটাকরা খুঁজে পেয়েছেন গবেষকরা। তাই দিয়েই ডাইনোসরদের একটা কাল্পনিক কাঠামো তৈরি করা গিয়েছে।

Meet the New Titanosaur. You Can Call It Wade. - The New York Times

আর্জেন্টিনার প্যাটাগোনিয়ায় টিটানোসরদের শেষ চিহ্ন খুঁজে পাওয়া যেতে পারে, এমনটা পরীক্ষা করে বুঝেছিলেন প্রত্নতাত্ত্বিকরা। অনেক বছর ধরেই চলছিল খোঁজ। আর্জেন্টিনার ন্যাশনাল কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল রিসার্চের গবেষক পাবলো গ্যালিনা বলেছেন, টিটানোসররা বিশ্বের অনেক প্রান্ত চষে বেরিয়েছে। এর আগে তাদের একটি হাড় খুঁজে পাওয়া গিয়েছিল। এখন সম্পূর্ণ জীবাশ্ম উদ্ধার করা গিয়েছে।

First Evidence of Parasites in Dinosaur Bones Found | Science | Smithsonian  Magazine

আগে মনে করা হয়েছিল টিটানোসরদের দৈর্ঘ্য ৩০ ফুটের কাছাকাছি। এখন জীবাশ্ম বিশ্লেষণ করে দেখা গিয়েছে, তাদের দৈর্ঘ্য কম করেও ৬৫ ফুট (২০ মিটার)। ওজন ৭০ টনের বেশি। বিশাল লম্বা একটা গলা। গবেষকরা বলছেন, টিটানোসররা সরোপড গোত্রে পড়ে। এই গোত্রের ডাইনোসররা লম্বা গলা বিশিষ্ট, বিশালাকার। টিটানোসরদের পরের প্রজন্ম আর্জেন্টিনোসররা দৈর্ঘ্যে আরও বেশি প্রায় ১১৫ ফুট।

গবেষকরা বলছেন, সরোপডরা শাকাহারী। স্বভাবে হিংস্র ছিল না। এদের সঙ্গে ব্রন্টোসরাস ও ডিপলোডোকাসদের মিল আছে যারা উত্তর আমেরিকায় চষে বেড়াত। এর আগে মঙ্গোলিয়া প্রদেশের মরু এলাকাতেও সরোপডদের জীবাশ্ম মিলেছিল। তবে আর্জেন্টিনার এই খোঁজ আরও বেশি চমকপ্রদ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More