পাহাড়ের গায়ে অ্যাস্ট্রো টার্ফের মাঠ, অনন্য নজির মিজোরামে

দ্য ওয়াল ব্যুরো: প্রায় আট বছর আগে স্বপ্ন দেখেছিলেন মিজোরাম ফুটবল অ্যাসোসিয়েশনের কর্তারা। আর্থিক প্রতিবন্ধকতা তো বটেই উত্তর-পূর্বের ছোট্ট পাহাড়ি রাজ্যটিতে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা ছিল প্রকৃতি। সারা বছর বৃষ্টি, ধস লেগেই থাকে।

কিন্তু সেই বিখ্যাত উক্তিটি যেন মিজো ফুটবল কর্তাদের জন্যও খেটে গিয়েছিল। এমন স্বপ্ন দেখতে হবে যা ঘুমোতে দেয় না। সেই স্বপ্ন সফল হল। মিজোরামের সাইরাং দিনথারে পাহাড়ের গায়ে ফুলের মতো ফুটল একটা আস্ত ফুটবল মাঠ। যা অ্যাস্ট্রো টার্ফের।

গত ৮ মার্চ এই স্টেডিয়ামটির উদ্বোধন হয়েছে। সমস্ত প্রতিবন্ধকতা উড়িয়ে এমন একটা স্টেডিয়াম গড়ে তোলার জন্য মিজো ফুটবল সংস্থাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছে আন্তর্জাতিক ফুটবল নিয়ামক সংস্থা ফিফাও।

Who We Are - News - Hills of Mizoram alive with the sound of football - FIFA.com

২০১৩ সাল নাগাদ মিজোরামের ফুটবল সংস্থা এবং রাজ্য ক্রীড়া পর্ষদ সিদ্ধান্ত নেয় সাইরাং দিনথারে ফুটবল মাঠ তৈরি করবে। আর্থিক ভাবে পিছিয়ে থাকা রাজ্যটির সাধ থাকলেও সাধ্য ছিল না। কাজ শুরু হয়েও থমকে যায়। তারপর ২০১৬ সালে হস্তক্ষেপ করেন এআইএফএফ সভাপতি প্রফুল্ল পটেল। ঠিক হয় এইআইএফএফ অর্থ সাহায্য করবে।

Image

মিজো ফুটবল সংস্থার কর্তারা এআইএফএফকে জানায়, অ্যাস্ট্রো টার্ফের মাঠ করতে হবে। না হলে কোনও যৌক্তিকতা থাকবে না। কারণ সারা বছরই বৃষ্টি লেগে থাকে মিজোরামে। শেষমেশ তাই হয়।

গত প্রায় দেড় দশকের বেশি সময় ধরে উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্যগুলি হয়ে উঠেছে ভারতীয় ফুটবলের সাপ্লাই লাইন। তারমধ্যে উল্লেখযোগ্য মণিপুর, মিজোরাম এবং নাগাল্যান্ড। অজস্র খেলোয়ার উঠে এসেছে এই ছোট ছোট রাজ্যগুলো থেকে। আইজল এবং লাজংয়ের ঘরের মাঠে খেলা হলে কী উন্মাদনা থাকে তাও দেখা গিয়েছে। এবার সেই মিজোরামেই আরও একটি স্টেডিয়াম গড়ে উঠল।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More