বিচারপতি অমিতাভ লালার জীবনাবসান

 

দ্য ওয়াল ব্যুরো: প্রয়াত হলেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ও এলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অমিতাভ লালা। সোমবার রাত ১০টা ৫০ মিনিটে তিনি প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

রাতে বিচারপতি লালার মৃত্যু সংবাদ জানান তাঁর পারিবারিক বন্ধু তথা আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়। তিনি বলেন, বিচারপতি অমিতাভ লালার মৃত্যু আইন জগতে এক বড় ক্ষতি। জানা গিয়েছে তিনি নিউমোনাইটিসে আক্রান্ত হয়েছিলেন।

২০০৪ সালে প্রথম সংবাদ শিরোনামে আসেন বিচারপতি লালা। একদিন হাইকোর্টে আসার পথে প্রবল যানজটে আটকে যায় তাঁর গাড়ি। এদিকে শুনানির সময়ে এগিয়ে আসছে। দেখা যায় সেই সময়ে সিপিএমের বিরাট মিছিল চলেছে রাস্তাজুড়ে।

আদালতে পৌঁছে তিনি বলেছিলেন কলকাতা শহরে কাজের দিনে অফিস টাইমে মিটিং, মিছিল, সমাবেশ নিষিদ্ধ করা উচিত। সিপিএম তখন টগবগ করে ফুটছে। মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, ওদিকে মনমোহন সরকারকে বাইরে থেকে সমর্থন করছে বামেরা, রাজ্যে ৩৫ জন সাংসদ– আর দেখে কে!

বিচারপতির এ হেন প্রস্তাব শুনে প্রতিক্রিয়া দিতে দেরি করেনি আলিমুদ্দিন স্ট্রিট। দুপুর বেলাই বিমান বসু বলেন, “বিচারপতি লালা, বাংলা ছেড়ে পালা!”

একজন বিচারপতি সম্পর্কে এ হেন মন্তব্য নিয়ে বিস্তর সমালোচনা হয়েছিল। সেই বিচারপতি লালাই চলে গেলেন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More