কলকাতার অ্যাপোলো হাসপাতাল সহ দেশের আরও ৩৫ টি ল্যাবকে কোভিড-১৯ টেস্টের অনুমোদন দিল আইসিএমআর

দ্য ওয়াল ব্যুরো: পশ্চিমবঙ্গে প্রথম কোনও বেসরকারি প্রতিষ্ঠানকে কোভিড-১৯ টেস্টের অনুমোদন দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ। সেটি হল অ্যাপোলো গ্লেনেগেলস হাসপাতাল। এ ছাড়াও দেশের অন্যান্য রাজ্যে আরও ৩৪ টি ল্যাবকে করোনাভাইরাস পরীক্ষার জন্য এদিন অনুমোদন দিয়েছে আইসিএমআর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম গতকালই সাংবাদিক বৈঠকে ভারত প্রসঙ্গে বলেছেন যে, এখনও পর্যন্ত ভারতে করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা ইতিবাচক। তবে শুধু লকডাউনে সমস্যা মেটানো যাবে না। এবার করোনাভাইরাসকে আঘাত হানতে আরও আগ্রাসী হতে হবে। লকডাউনের পর তন্ন তন্ন করে খুঁজে বের করতে হবে করোনাভাইরাসের আক্রান্ত কারা। কাদের শরীরে উপসর্গ দেখা দিচ্ছে। এবং এই প্রক্রিয়ার একমাত্র রাস্তা হল, — টেস্টিং টেস্টিং এবং টেস্টিং। শুধু পরীক্ষা করে যাওয়া। সে জন্য পরিকাঠামো বাড়ানো। আর যাঁদের শরীরেই করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়বে তাঁদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করতে হবে।

বস্তুত নয়াদিল্লিও সে পথেই হাঁটছে। আর সেই কারণেই ক্রমশ গোটা দেশে কোভিড-১৯ টেস্টের পরিকাঠামো ও ব্যবস্থা বিস্তৃত করা হচ্ছে। বেসরকারি সংস্থাকে পরীক্ষার যেমন অনুমতি দেওয়া হয়েছে। তেমনই আরও বেশি সংখ্যায় বেসরকারি সংস্থাকে টেস্টিং কিট উৎপাদনের ছাড়পত্র দেওয়ার লক্ষ্যেও এগোচ্ছে সরকার।

এখনও পর্যন্ত যা হিসাব তাতে মহারাষ্ট্র ও কেরলে করোনাভাইরাসে সবথেকে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত। সেই কারণে এদিনও মহারাষ্ট্রের এবং তামিলনাড়ুর (কেরল ঘেঁষা) চারটি ল্যাবকে অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া দিল্লির ৬ টি গুজরাতের ৪টি, হরিয়ানার ৩টি, কর্নাটকের ২ টি, তেলেঙ্গানার ৫ টি, ওড়িশার ১ টি ল্যাবকে কোভিড-১৯ পরীক্ষার জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

কলকাতার অ্যাপোলো হাসপাতালকে যে কোভিড-১৯ টেস্টের অনুমতি দেওয়া হবে সেই ইঙ্গিত আগে থেকেই ছিল। এই পরিস্থিতিতে অ্যাপোলো হাসপাতাল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর ব্যবস্থাপনায় নতুন একটি ব্যবস্থাও ঘোষণা করেছে। তা হল—প্রোজেক্ট কবচ। এর আওতায় মানুষকে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তথ্য সরবরাহ করা হবে, কোনও ব্যক্তির শরীরে উপসর্গ দেখা দিলে তাঁর স্ক্রিনিং করা হবে, দরকারে টেস্ট করা হবে এবং পজিটিভ রেজাল্ট পেলে তাঁকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হবে।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More