বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম পঞ্চাশে বাংলার খড়্গপুর আইআইটি, সেরা একশোয় দেশের ১২ ইনস্টিটিউট

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজগুলির তালিকায় জায়গা করে নিল পশ্চিমবঙ্গের খড়্গপুর আইআইটি। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম ৫০টি সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় আছে দেশের আরও দুই ইউনিভার্সিটি আইআইটি মাদ্রাজ ও আইআইটি বম্বে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রতি বছরই সামনে আসে। এই তালিকায় প্রথম ১০০টি সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের ভিড়ে ঠাঁই পেতে জোরদার প্রতিযোগিতাও চলে। প্রথম ৫০টিতে জায়গা পাওয়া মানে ইউনিভার্সিটির নাম ও মান দুইই বেড়ে যাওয়া। এ বছর দেশের ১২টি ইউনিভার্সিটির নাম উঠেছে কিউএস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে।

Amid Chennai lockdown, IIT Madras asks its students to clear out of hostels in the next three days- Edexlive

আজ, ৪ মার্চ এই তালিকা সামনে আনা হয়েছে। দেশের ৫২টি ইনস্টিটিউটের মধ্যে বাছবিছার করে তিনটিকে প্রথম পঞ্চাশে জায়গা দেওয়া হয়েছে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ইউনিভার্সিটির পরিবেশ, ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়, শিক্ষার মান, পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে সম্পর্ক, গবেষণার বিষয় ইত্যাদি নানা দিকে খুঁটিনাটি বিচার করা হয়। ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলির মধ্যে কেমিক্যাল, পেট্রোলিয়াম, সিভিল, মেকানিক্যাল ছাড়াও আইন, সাহিত্য ইত্যাদি নানা সাবজেক্ট নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে তবে সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ বেছে নেওয়া হয়। এ বছর সেরা সাবজেক্ট ও সেই সাবজেক্টে গবেষণার মান, চাকরির সুযোগ ইত্যাদি দেখেই ইউনিভার্সিটির র‍্যাঙ্কিং করা হয়েছে।

IIT-Bombay going fully online, to start year without students on campus

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম ৩০-এ আছে আইআইটি মাদ্রাজ। এই কলেজের পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামকে সেরা বলে বিবেচনা করা হয়েছে। আইআইটি খড়্গপুরের জায়গা ৪৪ নম্বরে, আইআইটি বম্বে আছে ৪১ নম্বরে। খড়্গপুর আইআইটির মাইনিং ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামকে সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। অন্যদিকে আইআইটি বম্বের মিনারেল ইঞ্জিনিয়ারিং বিশ্ব র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে।

প্রথম একশোয় থাকা ইনস্টিটিউটগুলির মধ্যে ৭৮ নম্বরে আছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)। দিল্লি আইআইটি এ বছর কিছুটা পেছিয়ে ১০০ নম্বরে চলে গেছে। এই ইউনিভার্সিটির ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রশংসা পেয়েছে বিশ্ব মহলে। সেরা একশোয় আইআইএম-বেঙ্গালুরু ও আইআইএম-আহমেদাবাদও আছে। এই দুই ইনস্টিটিউটের বিজনেস ম্যানেজমেন্ট প্রোগ্রামকে সেরা হিসেবে বাছা হয়েছে। অন্যদিকে, আন্না ইনিউনিভার্সিটির পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং ও অ্যানথ্রোপলজিকে সেরা একশোয় জায়গা দেওয়া হয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More