বানভাসি তেলেঙ্গানা-অন্ধ্র উপকূল, হায়দরাবাদে মৃত অন্তত ২০, অন্ধ্রপ্রদেশেও প্রাণ গিয়েছে কমপক্ষে ১০ জনের

দ্য ওয়াল ব্যুরো: তুমুল বৃষ্টিতে বানভাসি হায়দরাবাদ। ইতিমধ্যেই অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে হায়দরাবাদ এবং সংলগ্ন এলাকায়। এছাড়াও প্রবল বর্ষণ অন্ধ্রপ্রদেশে প্রাণ কেড়েছে অন্তত ১০ জনের। সমগ্র তেলেঙ্গানায় অন্তত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে, গতকাল রাত থেকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে হায়দরাবাদে। অতি ভারী বৃষ্টিতে গত ২৪ ঘণ্টায় শুরু হায়দরাবাদেই মারা গিয়েছেন ১৭ জন। তার মধ্যে একটি কম্পাউন্ডের দেওয়াল ভেঙে ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রয়েছে এক ২ মাসের শিশু। ১০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙেচুরে কার্যত ধূলিসাৎ হয়েছে দুটি বাড়ি। অন্যদিকে তেলেঙ্গানার নাগারকুর্নুল এলাকাতেও বাড়ি ধসে ৩ জনের মৃত্যু হয়েছে।

Telangana, Andhra Floods LIVE Updates: PM Assures States of Central Assistance as Death Toll Rises to 19

রেকর্ড ব্রেকিং বৃষ্টি হয়েছে তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে। জলের তোড়ে গাড়ির সঙ্গে ভেসে গিয়েছে মানুষ।হায়দরাবাদের মহামেডিয়া হিলসের কাছে বান্দলাগুডা-তে কম্পাউন্ডের দেওয়াল ভেঙে গুরুতর ভাবে আহত হয়েছেন ৪ জন।ওয়াইসি হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁরা। এই অঞ্চলে উদ্ধার এবং ত্রাণ কার্যে নেমেছে ভারতীয় সেনাবাহিনীর বাইসন ডিভিশন। জলবন্দি মানুষদের উদ্ধার করে তাদের হাতে ত্রাণসামগ্রী তুলে দিয়েছেন জওয়ানরা। 

আগামী ২৪ ঘণ্টা দুর্যগ চলবে অন্ধ্র উপকূলে। এমনটাই পূর্বাভাস দিয়েছে আইএমডি। হলুদ সতর্কতাও জারি হয়েছে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার একাধিক জেলায়। বঙ্গোপসাগরের নিম্নচাপ অন্ধ্র উপকূল থেকে ক্রমাগত মহারাষ্ট্রের দিকে সরে যাচ্ছে। তবে পুরোপুরি বিদায় নেওয়ার আগে শেষ কামড় বসাবে বলে জানিয়েছেন আবহবিদরা। তুমুল বৃষ্টিতে ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে এই দুই রাজ্যে। অন্ধ্র এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই রাজ্যেই উদ্ধার কাজের জন্য এনডিআরএফ-এর একাধিক দল ময়দানে নেমেছে।

30 Rain-Related Deaths In Telangana, Including 15 In Hyderabad

আইএমডি জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় তেলেঙ্গানার ভিকারাবাদ, সিদ্দাপেট এবং জাগাঁও জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া পরিস্থিতি দেখে আজ এবং আগামীকাল রাজ্যে ছুটি ঘোষণা করেছে তেলেঙ্গানা সরকার। মৌসম ভবন আরও জানিয়েছে, গতকাল অন্ধ্র উপকূলের কাছে কাকিনাড়া এলাকা দিয়ে বয়ে গিয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। তার জেরেই এই বৃষ্টিপাত হচ্ছে। তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ (বিশেষ করে হায়দরাবাদ) দুই রাজ্যেই জলমগ্ন হয়েছে একাধিক জেলার রাস্তাঘাট। প্লাবিত হয়েছে নিচু এলাকা। সাধারণ মানুষকে নিচু জায়গা থেকে নিরপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে গিয়েছেন উদ্ধারকারী দলে কর্মীরা।

হাওয়া অফিস জানিয়েছে, অক্টোবরের গত ২ সপ্তাহে স্বাভাবিকের থেকে ১৪৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে তেলেঙ্গানায়। হায়দরাবাদে এই একই সময়ে স্বাভাবিকের থেকে ৪০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। রাজ্যের মধ্যে যা সবচেয়ে বেশি। গতকাল সন্ধে ৬টার পর থেকে ক্রমাগত হায়দরাবাদে বেড়েছে বৃষ্টির তীব্রতা। তেলেঙ্গানার কিছু জায়গায় নিরাপত্তার খাতিরে দুর্ঘটনা এড়ানোর জন্য বিদ্যুৎ পরিষেবা সাময়িক ভাবে বিচ্ছিন্ন রাখা হয়েছে। আগামী ২ থেকে ৩ দিন কর্নাটকের উত্তর ভাগ এবং উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই রেড অ্যালার্ট জারি করেছে আইএমডি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More