দেশে দৈনিক সংক্রমণ আজও তিন লক্ষের বেশি, মৃত্যুও ফের চার হাজার ছাড়াল

দ্য ওয়াল ব্যুরো: দৈনিক সংক্রমণ তিন লক্ষের নীচে নামছেই না দেশে। রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে গত চব্বিশ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়েছেন তিন লক্ষ ১১ হাজার মানুষ। একদিনে মৃত্যু হয়েছে চার হাজার ৭৭ জনের। এর ফলে ভারতে মোট কোভিডে আক্রান্ত হওয়ার সংখ্যা আড়াই কোটির দোরগোড়ায় পৌঁছে গেল।

গতকালই কোভিড পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি সমস্ত রাজ্যের উদ্দেশেই বলেছেন টেস্টিং পরিকাঠামোর পরিসর আরও সম্প্রসারিত করতে। তা ছাড়া সংক্রমণ রুখতে স্থানীয় স্তরে কন্টেইনমেন্ট জোন করার কথা বলেছেন তিনি। যদিও গতকাল রাজ্য সরকার এক পক্ষ কাল কার্যত লকডাউন ঘোষণা করেছে। বাংলায় আজ থেকে তা কার্যকর হয়েছে।

কোভিডের দ্বিতীয় ঢেউ তছনছ করে দিচ্ছে। সংক্রমণ ছড়াচ্ছে হুহু করে।অন্যদিকে স্বাস্থ্য পরিকাঠামোর দৈন্যদশা প্রতিদিন প্রকট হচ্ছে। এই পরিস্থিতিতে সরকারি পরিসংখ্যানই বলে দিচ্ছে পরিস্থিতি কতটা ভয়ঙ্কর।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান বলছে, কোভিডের প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে সংক্রামিত হওয়ার হার বেড়েছে ৩০০ শতাংশ। অন্যদিকে আইসিইউ বেড বৃদ্ধির হার ১৯ শতাংশ। এই ফারাকটাতেই স্পষ্ট কী ভয়াবহ পরিস্থিতি।

কোভিডের প্রথম পর্বে দেশে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ হয়েছিল গত বছরের ১৭ সেপ্টেম্বর। ওই দিন দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৯৭ হাজার ৮৯৪ জন। সেই সময়ে সারা দেশে কোভিড রোগীদের চিকিত্‍সার জন্য ছিল ৬৪ হাজারের মতো আইসিইউ বেড।

তারপর সংক্রমণ কমতে থাকে। কিন্ত মার্চের শেষ থেকেই বোঝা যাচ্ছিল পরিস্থিতি খারাপ হতে পারে। কোভিডের দ্বিতীয় টের পাওয়া যায় এপ্রিলের ৪ তারিখ। দৈনিক সংক্রমণ দাঁড়ায় এক লক্ষের বেশি। ১৫ এপ্রিল তা দু’লক্ষ ছাড়িয়ে যায়। ২২ এপ্রিল দৈনিক সংক্রমণ তিন লক্ষ পেরিয়ে যায়। মে মাসের পয়লা তারিখ তা চার লক্ষের গণ্ডি পেরোয়।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছেন এই সময়ে সারা দেশে কোভিড রোগীডী জন্য আইসিইউ বেড সংখ্যা ৬৪ হাজার থেকে বেড়ে হয়েছে ৭৬ হাজারের কাছাকাছি! অর্থাত্‍ সংক্রমণ বেড়েছে ৩২৩ শতাংশ। অনুপাতে আইসিইউ বেড বেড়েছে ১৮.৯৯ শতাংশ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More