বাঁদরও জল বাঁচাতে জানে, ইন্টারনেটে ভাইরাল ভিডিয়ো

দ্য ওয়াল ব্যুরো: মানুষ কতটা জানে সেই নিয়ে সংশয় রয়েছে। তবে বাঁদরদের জ্ঞানের নাড়ি যে বেশ টনটনে সেটা এই ভিডিয়ো দেখলেই মালুম হবে। দেশ জুড়ে জল-বাঁচাও অভিযান যতই হোক না কেন, মানুষের তাতে খুব একটা হুঁশ ফেরেনি। তবে বাঁদরদের সচেতনতা যে বেড়েছে সেটা বলাই বাহুল্য। তারাও এখন রাস্তার কল থেকে জল খেয়ে তেষ্টা মিটিয়ে, যত্ন করে কলের মুখটা বন্ধ করে দেয়।

বাঁদরের জল খাওয়ার এই ভিডিয়ো নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছেন প্রাক্তন নির্বাচন কমিশনার ডঃ এস ওয়াই কুরেশি। জায়গাটা ঠিক কোথায় সেটা স্পষ্ট নয়। তবে টিকটকের এই ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটা পুরনো বাড়ির দালান লাগোয়া জলের পাইপ বেয়ে উঠে কল খুলে জল খাচ্ছে একটা বাঁদর। তেষ্টা মিটলে এ দিক ও দিক চেয়ে সে কলের মুখটা বন্ধ করে তবেই পাইপ থেকে নামে। বাঁদরও জল বাঁচাতে জানে, মানুষ জানে কি? অবশ্যই এই ভিডিয়ো সচেতনতার বার্তা দেবে বলেই মনে করছেন প্রাক্তন নির্বাচন কমিশনার। এই ভিডিয়ো টুইটারে পোস্ট হতেই ভাইরাল হয়েছে হু হু করে। লাইক সাত হাজারেরও বেশি, রিটুইট হয়েছে প্রায় হাজার দু’য়েক।

দেশ জুড়ে জল-সঙ্কট তীব্র। জলের অপচয় রুখতে মোদী সরকার ‘জলশক্তি অভিযান’ শুরু করেছে। নীতি আয়োগ জানিয়েছিল, ২০২০-তেই দেশের ২১টি বড় শহরে ভূগর্ভস্থ জল প্রায় শেষ হয়ে যাবে। উত্তরপ্রদেশ, হরিয়ানা, বিহার, ঝাড়খণ্ড, তামিলনাডু, এমনকি বাংলার হুগলি জেলা-সহ দেশের মোট ২৫৬টি জেলাকে চিহ্নিত করা হয়েছে, যেখানে ভূগর্ভস্থ জল প্রায় শেষের দিকে। জলের অপচয় রুখতে ইতিমধ্যেই নানা কর্মসূচী নেওয়া হয়েছে, যেমন বাড়িতে জলের মিটার চালু করা, জলকে পুনর্ব্যবহারযোগ্য করে তোলা, বৃষ্টির জল সংরক্ষণ, জলের ট্যাপের প্রতি খেয়াল রাখা।  ট্যাপ ভেঙে গেলে বা চুরি হলে পুনরায় লাগিয়ে দেওয়া। মুখ ধোয়ার সময় ট্যাপের মুখ বন্ধ রাখা, কাপড় বা থালা-বাসন পরিষ্কার করার সময় যাতে জল অপচয় না হয় সে ব্যাপারে সতর্ক হওয়া, পুকুর বা নদীর জল যাতে দূষিত না হয় সে দিকে নজর রাখা, স্নানের সময় প্রয়োজনাতিরিক্ত জল ব্যবহার না করা, যখন তখন ইচ্ছে হলেই জল ফেলে দেওয়া থেকে বিরত থাকা ইত্যাদি। মানুষ তাতে কতটা সচেতন সেই নিয়ে যথেষ্টই সন্দেহ রয়েছে। তবে ডঃ কুরেশির আশা এই ভিডিয়ো দেখে লজ্জা পেয়েই যদি মানুষের সম্বিত ফেরে, সেটাই বা মন্দ কি!

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More