রাশিয়ায় আস্ত একটা নদীর জল লাল! কীভাবে হল এমন, চিন্তায় বিজ্ঞানীরা

দ্য ওয়াল ব্যুরো: সিনেমা, সিরিজে নানা আজগুবি, ভয়ানক ঘটনা তো আমরা ঘটতেই দেখি। কিন্তু সত্যিকারের এমন দৃশ্য দেখলে কে না ভয় পাবে? একটু আধটু না, আস্ত একটা নদীর রঙ লাল! সম্প্রতি এমন দৃশ্যই দেখা গেছে রাশিয়ায়। মুহূর্তেই সেই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

নদীর জল দেখে মনে হচ্ছে যেন রক্তবন্যা বয়ে যাচ্ছে। মানুষজন শুধু নয়, প্রাণীরাও এই নদীর ধারে কাছে যেতে ভয় পাচ্ছে এখন। তবে কয়েকজন স্থানীয় বাসিন্দার মতে, এই নদীর আশপাশেই একটি কারখানা আছে। সেখানকার পাইপলাইন থেকেই হয়তো দূষিত পদার্থ জলে মিশে গেছে। সেই কারণেই হঠাৎ জলের রঙ লাল হয়ে গেছে বলে তাঁরা মনে করছেন।

River in Russia Mysteriously Turns Blood Red, Animals Refuse to Enter  'Toxic' Water | India.com

তবে এই ঘটনা যে রাশিয়াতে প্রথমবার ঘটছে এমনটা নয়। এর আগে ওয়েস্টার রাশিয়ার ন্যারো ফোমিনস্ক নদীর জলও এমন লাল রঙের হয়ে গিয়েছিল। বিষাক্ত রাসায়নিক পদার্থ মিশে সেবার জলের রঙ বদলে গিয়েছিল বলে জানা যাচ্ছে।

Why is this Russian river blood red? - The Verge

যে নদীকে নিয়ে এত হইচই তার নাম ইশকিতিমকা। রাশিয়ার এই নদীর জলের রঙের এমন পরিবর্তনের কারণ খুঁটিয়ে দেখছেন পরিবেশ বিজ্ঞানীরা। যদিও প্রাথমিক ধারণা বিষাক্ত রাসায়নিকের কারণেই নদীর জলের এমন রঙ বদল হয়েছে। তবে জলে কী পরিমাণ রাসায়নিক মিশেছে, কোনওরকম জীবাণু বা প্যাথোজেন ছড়াচ্ছে কিনা, সেটা খতিয়ে দেখছেন গবেষকরা। কিমারোভো শহরের বাসিন্দারা যদিও এখন একটু ভীতসন্ত্রস্ত হয়েই আছেন। কারণ এই নদী তাঁদের শহরের মধ্যিখান দিয়েই বয়ে গেছে।

River in Russia Mysteriously Turns Blood Red,Like A Sign Of The End Of Time

রাশিয়ার পরিবেশ বিজ্ঞানীরা জানিয়েছেন, ঠিক কোন পদার্থ মিশে গিয়ে জলের এমন রঙ হয়েছে সেটা এখনই বলা মুশকিল। সেসব নিয়ে তাঁরা পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন। তবে শহরের নিকাশি ব্যবস্থা যে খুবই খারাপ সে নিয়ে অভিযোগ উঠেছে ইতিমধ্যেই। সেখান থেকেও দূষিত পদার্থ এসে জলে মিশে যেতে পারে বলে তাঁদের অনুমান।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More