ইসরোর ১৪ সুপার-মিশন এ বছরেই, গগনযানও উড়বে মহাকাশে

দ্য ওয়াল ব্যুরো: ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল তাক লাগিয়ে দিয়েছে আজ। প্রস্তুতিটা অবশ্য আগেই ছিল। আজ বিনা বাধায় ১৯টি কৃত্রিম উপগ্রহ নিয়ে পৃথিবীর কক্ষের দিকে উড়ে গেছে রকেট। সঙ্গে গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ও ভগবত গীতার ডিজিটাল ভার্সন ই-গীতা। ব্রাজিলের অ্যামাজনিয়া স্যাটেলাইট আজই মহাকাশে পাঠিয়ে দিয়েছে ইসরো। তবে শেষ এখানেই নয়। বছর তো সবে শুরু হল। গোটা একুশ সাল জুড়েই ইসরোর একের পর এক সুপার মিশনের পরিকল্পনা আছে। গগনযানও নাকি উড়বে এ বছরের শেষেই।

মঙ্গলে গেছে নাসা। মঙ্গলের চারপাশে পাক খাচ্ছে চিনের মহাকাশযান। মহাকাশ-অভিযানে এ বছরে একের পর দৃষ্টান্ত তৈরি হচ্ছে। তবে পিছিয়ে নেই ভারতও। চাঁদ, মঙ্গল এমনকি শুক্রেও পাড়ি দেওয়ার বৃহত্তর পরিকল্পনা আছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার। আপাতত এ বছরে ১৪টা মিশনই পাখির চোখ।

ISRO postpones planned announcement by agency's chief to 10.30 am on 25 June- Technology News, Firstpost

ইসরো প্রধান কে শিবন বলছেন, সাতটি লঞ্চ ভেহিকল মিশন আছে এ বছরেই। পৃথিবীর কক্ষে পাঠানো হবে আরও ৬টি স্যাটেলাইট। ব্রাজিলের অ্যামাজনিয়া স্যাটেলাইট পৌঁছেই কাজ করতে শুরু করে দেবে। ভিনদেশী উপগ্রহ আগেও মহাকাশে পাঠিয়েছে ইসরো। তবে ব্রাজিলিয়ান এই উপগ্রহের বিশেষ বৈশিষ্ট্য আছে।

14 missions lined up for launch in 2021: ISRO Chairman

নতুন মিশন মহাকাশ গবেষণার ইতিহাসে বড় পদক্ষেপ হতে চলেছে, এমনটাই বলেছেন ইসরোর চেয়ারম্যান শিবন। আমাজোনিয়া-১ স্যাটেলাইট মূলত নজরদারি স্যাটেলাইট। অরণ্য বাঁচাতে বড় ভূমিকা নেবে এই স্যাটেলাইট। কোথায় জঙ্গল নষ্ট করার চেষ্টা হচ্ছে, একরের পর একর গাছ কেটে ফেলা হচ্ছে তার খবর দেবে এই উপগ্রহ। দাবানলের খবরও দ্রুত পৌঁছে দেবে পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে।

ISRO Launches First Mission Of 2021 With PSLV-C51 Carrying PM Modi's Photo, E-Gita

তবে বছর শেষের সবচেয়ে বড় অভিযান হল গগনযান। এখনই মানুষ নিয়ে নয়, চলতি বছরে গগনযানের ‘আনম্যানড’ মিশনের পরিকল্পনাই করেছে ইসরো। ২০২২-২৩ সালে তিন নভশ্চরকে নিয়ে উড়ে যাবে গগনযান। তার জন্য বেছে নেওয়া হয়েছে বায়ুসেনার চারজন দক্ষ পাইলটকে। আপাতত তাঁদের প্রশিক্ষণ চলছে রাশিয়ায়। রাশিয়ার স্পেস এজেন্সি গ্ল্যাভকসমস ও জেএসসি (স্টেট স্পেস কর্পোরেশন রসকসমস)এবং ইসরোর হিউম্যান স্পেসফ্লাইট সেন্টারের তত্ত্বাবধানে ট্রেনিং চলছে চার নভশ্চরের। বায়োমেডিক্যাল ট্রেনিং-এর পাশাপাশি নানা শারীরিক কসরত করানো হবে ট্রেনিং সেন্টারে। সয়ুজ এয়ারক্রাফ্টের খুঁটিনাটি শেখানো হবে নভশ্চরদের। এই সয়ুজ এয়ারক্রাফ্টে চাপিয়েই পৃথিবী থেকে নভশ্চরদের আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হয়।

Gaganyaan [CG] : ISRO

আগামী বছর বাইশ সালে ইসরোর আরও একটা বড় মিশন হল চাঁদে পাড়ি। চন্দ্রযান-২ এর খামতিগুলো কাটিয়ে চাঁদের রহস্যময় আঁধার পিঠে ফের নামার পরিকল্পনা আছে ইসরোর। ২০২২ সাল থেকে গগনযান মহাকাশে পাঠানোর প্রস্তুতি শুরু হয়ে যাবে। একই সঙ্গে চন্দ্রযাত্রার প্রস্তুতিও নেবে ইসরো। গগনযানের আগেই চাঁদে নামতে পারে ইসরোর চন্দ্রযান-৩। শিবন বলেছেন, আর অরবিটার নয়, এবার হয়তো ল্যান্ডার ও রোভার নিয়েই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ৩। তৃতীয় চন্দ্রযাত্রার উদ্দেশ্যও হতে পারে চাঁদের আঁধার পিঠ অর্থাৎ দক্ষিণ মেরুর রহস্যের খোঁজ। এই দক্ষিণ মেরুরই কোথাও হারিয়ে গেছে চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম। চন্দ্রযান ৩ চাঁদের সেই রহস্যময় পিঠেরই গোপন কথা সামনে আনবে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More