কৃষক নেতা, আন্দোলন সমর্থনকারীদের তলব এনআইএ-র, কেন্দ্রকে আক্রমণ অকালি দলের

দ্য ওয়াল ব্যুরো: নিষিদ্ধ সংগঠন শিখস ফর জাস্টিস সংক্রান্ত মামলায় মোট ৪০ জনকে সমন পাঠাল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ। এই ৪০ জনের মধ্যে রয়েছেন কৃষক নেতা বলদেব সিং সিরসা ও পাঞ্জাবি অভিনেতা দীপ সিধুও। রবিবার ডেকে পাঠানো হয়েছে এই দু’জনকে। কৃষক সংগঠনকে প্রত্যক্ষভাবে সমর্থন করছিলেন দীপ। বাকি যাদের ডেকে পাঠানো হয়েছে তাদের মধ্যে অনেকেই অলাভজনক সংস্থা খালসা এইডের সদস্য।

এই তলবের পরেই কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ হেনেছে এককালে তাদের জোটসঙ্গী শিরোমণি অকালি দল। পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা অকালি দল নেতা সুখবীর সিং বাদল অভিযোগ করেছেন, কৃষকদের আন্দোলনকে দুর্বল করে দেওয়ার জন্যই কেন্দ্রীয় সংস্থাগুলিকে কাজে লাগাচ্ছে কেন্দ্র।

সুখবীর টুইট করে বলেন, “এনআইএ ও ইডি-র মাধ্যমে কৃষক নেতা ও যাঁরা কিষাণ আন্দোলন সমর্থন করছেন তাঁদের ডেকে পাঠানোর ঘটনায় কেন্দ্রের নিন্দা করছি। তাঁরা দেশদ্রোহী নন। আর নবম দফার বৈঠকও বিফল হওয়ার পরে এটা বোঝা যাচ্ছে কেন্দ্র শুধুমাত্র কৃষকদের ক্লান্ত করে দেওয়ার চেষ্টা করছে।”

কৃষকরা আন্দোলন শুরু করার পর থেকেই তাঁদের খাবার, জল, ওষুধ প্রভৃতি দিয়ে সাহায্য করছে এই খালসা এইড নামের সংস্থা। তাদের দলের অনেককেই সমন পাঠানো হয়েছে। তারা অবশ্য সাহায্য করতে প্রস্তুত। সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে সবটা জানানো হয়েছে।

এই বিবৃতিতে বলা হয়েছে, “কৃষক আন্দোলনে অংশ নেওয়া বাস ড্রাইভার থেকে শুরু করে কৃষক নেতা পর্যন্ত অনেককে এনআইএ-র সমন পাঠানোর ঘটনায় আমরা চিন্তিত। তাদের সবার বিরুদ্ধে দেশদ্রোহী কিংবা জঙ্গিদের মদত দেওয়ার মতো অভিযোগ উঠেছে। আমাদের খালসা এইড ইন্ডিয়া টিমের অনেককেই সমন পাঠানো হয়েছে। আমাদের দল সবরকম সাহায্য করবে। এনআইএ যা জানতে চায়, সব প্রশ্নের জবাব দেবে আমাদের দল।”

আমেরিকার একটি খালিস্তানি সংগঠন হল এই শিখস ফর জাস্টিস। আগেই তাদের নিষিদ্ধ করেছে কেন্দ্র। কৃষকদের এই আন্দোলনকে অবশ্য আগেও অনেক বিজেপি নেতা খালিস্তানি আন্দোলনের সঙ্গে তুলনা করেছেন। অনেক আবার অভিযোগ করেছেন, এই আন্দোলনে খালিস্তানি জঙ্গিরা যুক্ত। যদিও কৃষকদের তরফে বারবার বলা হয়েছে এই আন্দোলন শুধুমাত্র কৃষকরাই করছেন। তারপরে এবার এই সমনের ঘটনায় ফের বিতর্ক দেখা দিয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More