প্রধানমন্ত্রীকে লাদাখ নিয়ে খোঁচা রাহুলের, ভিডিও পোস্ট করে কটাক্ষ কংগ্রেস নেতার

দ্য ওয়াল ব্যুরো: কোনও আগাম ঘোষণা ছাড়া শুক্রবার সকালে লেহ ও লাদাখে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মোতায়েন জওয়ানদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁদের মনোবল বাড়ান। প্রধানমন্ত্রীর এই সফরের পরে লাদাখকে নিয়ে ফের কটাক্ষ করলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। একটি ভিডিও পোস্ট করে এই কটাক্ষ করেন তিনি।

প্রধানমন্ত্রী বারবার বলছেন, লাদাখে চিনের কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। মোদীর এই মন্তব্যকে ঘিরেই কটাক্ষ করেন রাহুল। একটি ভিডিও পোস্ট করে তিনি বলেন, হিমালয়ের মানুষরা বলছেন চিন তাঁদের জমি কেড়ে নিয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রী বলছেন কোনও অনুপ্রবেশ হয়নি। কেউ তাহলে মিথ্যে কথা বলছেন। রাহুলের পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে লাদাখের বাসিন্দারা অভিযোগ করছেন যে চিন তাঁদের জমি কেড়ে নিয়েছে।

শুক্রবার সকালে প্রথমে লেহ-তে যান প্রধানমন্ত্রী। তারপর সেখান থেকে লাদাখ যান তিনি। প্রধানমন্ত্রীর এই সফরে তাঁর সঙ্গে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান এমএম নারভানে। সিন্ধু নদের তীরে জাঁসকর রেঞ্জে প্রধানমন্ত্রী এদিন সেনাবাহিনী এবং আইটিবিপি-র জওয়ান ও অফিসারদের সঙ্গে বৈঠক করেন। লাদাখ সীমান্তে দেশের সামরিক পরিস্থিতি কতটা টানটান তা পর্যালোচনা করেন। তা ছাড়া ২০ জন জওয়ান শহিদ হওয়ার ঘটনায় শোক প্রকাশ করে সেনাবহিনীর অফিসার ও জওয়ানদের অসীম সাহস ও আত্মত্যাগের তারিফ করেন।

জওয়ানদের উদ্দেশে মোদী বলেন, “সাম্রাজ্য বিস্তারের যুগ শেষ হয়ে গিয়েছে। এটা উন্নয়নের যুগ। ইতিহাস সাক্ষী রয়েছে, যারা জোর করে অন্যের জমি দখল করতে গিয়েছে, তাদের হয় হারতে হয়েছে, নইলে পালিয়ে যেতে হয়েছে। দুর্বল কখনও শান্তি প্রতিষ্ঠা করতে পারে না। সাহসীরা পারে।”

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় জওয়ানদের উপর হামলা চালায় চিনের পিপলস লিবারেশন আর্মি। অতর্কিত এই হামলায় ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। ভারতের হাতে চিনের অন্তর ৩৫ জওয়ান নিহত হয়েছে বলে খবর।

এই ঘটনার পর থেকেই কেন্দ্রকে লাগাতার আক্রমণ করতে থাকেন রাহুল গান্ধী। সীমান্তে সেনাদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। টুইট করে রাহুল কখনও প্রশ্ন করেন, কেন অস্ত্র ছাড়া মৃত্যু বরণ করার জন্য সেনাদের সেখানে পাঠানো হয়েছিল। আবার কখনও তিনি প্রশ্ন করেন, লড়াইটা কোথায় হয়েছিল, ভারতীয় সেনাদের কোথায় শহিদ হতে হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর থেকে শুরু করে বিজেপি সভাপতি জেপি নাড্ডা বারবার রাহুলকে জবাব দেন। কিন্তু তাতেও রাহুলের কটাক্ষ থামেনি। প্রধানমন্ত্রীর লাদাখ সফর নিয়েও প্রশ্ন তুললেন তিনি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More