
দ্য ওয়াল ব্যুরোঃ ব্যাঙ্কিং প্রতারণা দিন দিন বেড়ে যাওয়ায় ও দেশে ডিজিটাল লেনদেনের পরিমাণ বাড়ানোর জন্য উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর গ্রাহকদের যাতে আর্থিক জালিয়াতির মুখে পড়তে না হয়, তার জন্য ডেবিট ও ক্রেডিট কার্ডে একাধিক নিয়মে বদল এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। অক্টোবর মাস থেকেই ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করার ক্ষেত্রে এই সব নিয়মে বদল হচ্ছে।
রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড সংক্রান্ত সব পরিষেবা গ্রাহকের ইচ্ছে অনুযায়ী হবে। অর্থাৎ গ্রাহক যদি না চান, তাহলে অনেক পরিষেবা তিনি নাও নিতে পারেন। তাঁরাই ঠিক করে নেবেন কোন পরিষেবা গুলিকে অগ্রাধিকার দেবেন। অনলাইন লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকদের পছন্দকেই গুরুত্ব দিতে হবে। এই সংক্রান্ত নির্দেশিকা আগেই সব ব্যাঙ্কগুলির কাছে পাঠিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।
রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে এবার থেকে ডেবিট ও ক্রেডিট কার্ডের ব্যবহার শুধুমাত্র দেশের ভিতরে লেনদেনের জন্য ব্যবহার করা যাবে। এই কার্ড এটিএম ও পয়েন্ট অফ সেল টার্মিনালে ব্যবহার করা যাবে। তার জন্য লেনদেনের সীমা একজন গ্রাহকই ঠিক করতে পারবেন।
জানানো হয়েছে এখনও পর্যন্ত যেসব ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে কোনও রকমের লেনদেন হয়নি, সেই ডেবিট ও ক্রেডিট কার্ডগুলির ক্ষেত্রে গ্রাহক না চাওয়া অবধি পরিষেবা বন্ধ থাকবে। এর ফলে প্রতারণার সম্ভাবনা অনেকটাই কমবে। এছাড়া কোনও গ্রাহক যদি ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন করতে চান, তাহলে তিনি সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জানিয়ে সেটা করতে পারেন।
ডেবিট ও ক্রেডিট মাধ্যমে কোন কোন পরিষেবা গ্রাহকরা নিতে যান, তা তাঁরাই ঠিক করবেন। এর জন্য ব্যাঙ্কের তরফে কিছু বলা হবে না। এই পরিষেবাগুলির মধ্যে আন্তর্জাতিক লেনদেন সংক্রান্ত পরিষেবাও রয়েছে। কোনও গ্রাহক যদি কোনও সুবিধা নিতে চান, বা কোনও পরিষেবা বাদ দিতে চান, তাহলে সেটা সংশ্লিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ কিংবা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন। এর জন্য ব্যাঙ্কে যাওয়ার কোনও প্রয়োজন পড়বে না।
এছাড়া মোবাইল ব্যাঙ্কিং, এটিএম সংক্রান্ত সব পরিষেবার ক্ষেত্রে লেনদেনের সীমা বদলের সুযোগ ২৪ ঘণ্টা থাকবে। ব্যাঙ্কের সব ব্রাঞ্চ ও এটিএমে সেই পরিষেবার সুবিধা থাকবে বলেই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।