তামিলনাড়ুতে কংগ্রেসকে ২৫টি আসন ছাড়ার সিদ্ধান্ত ডিএমকে-র

দ্য ওয়াল ব্যুরো: আগামী মাসে বিধানসভা নির্বাচন তামিলনাড়ুতে। দক্ষিণের এই রাজ্যে কংগ্রেসকে ২৫টি আসন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে জোটসঙ্গী তথা রাজ্যের প্রধান বিরোধী দল ডিএমকে, এমনটাই সূত্রের খবর। কংগ্রেসকে একটি রাজ্যসভার আসনও ছাড়ার সিদ্ধান্ত নাকি নিয়েছে তারা।

সূত্রের খবর, তামিলনাড়ুতে কংগ্রেস অন্তত ৩০টি আসন চেয়েছিল। কিন্তু ২৫টির বেশি ছাড়তে রাজি হয়নি ডিএমকে। শনিবার সন্ধ্যায় দিল্লি থেকে কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব তামিলনাড়ুতে ডিএমকে নেতৃত্বের সঙ্গে আলোচনার করার পরেই এই সমঝোতা চূড়ান্ত হয়েছে বলে জানা গিয়েছে।

কংগ্রেস নেতা দীনেশ গুন্ডু রাও জানিয়েছেন, “হাই কম্যান্ডের সঙ্গে আলোচনার পরে ডিএমকে নেতা স্ট্যালিনের সঙ্গে আমরা আসন সমঝোতা চূড়ান্ত করেছি। রবিবার সকাল ১০টায় চুক্তি স্বাক্ষর হবে।”

দক্ষিণের এই রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত করতে বিস্তর আলোচনা হয়েছে কংগ্রেস ও ডিএমকের মধ্যে। একাধিক বার তামিলনাড়ুতে গিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগে তামিলনাড়ুর কংগ্রেস সভাপতি কে এস আলাগিরি জানিয়েছিলেন, “বল এখন ডিএমকে-র কোর্টের আছে। ডিএমকে-কেই আসন বন্টন চূড়ান্ত করতে হবে।” যদিও নিজেদের দাবি থেকে সরে আসতে হয়েছে কিনা সে ব্যাপারে কিছু জানাননি আলাগিরি।

২০১৬ সালে কংগ্রেসকে ৪১টি আসন ছেড়েছিল ডিএমকে। কিন্তু মাত্র ৭টি জেতে তারা। তাই এবার ২৫-এর বেশি আসন ছাড়তে রাজি হয়নি ডিএমকে।

গত ১০ বছর ধরে তামিলনাড়ুর সরকারে রয়েছে এআইএডিএমকে। তারা এবার নির্বাচনে ২০টি আসন ছেড়েছে জোটসঙ্গী বিজেপিকে। কিন্তু এবার ক্ষমতায় আসার ব্যাপারে আশাবাদী ডিএমকে নেতা স্ট্যালিন। তাই বিরোধী দলগুলিকে একসঙ্গে নিয়ে ভোটের ময়দানে নামার পরিকল্পনা করেছেন তিনি। কংগ্রেস ছাড়াও সিপিএমও রয়েছে ডিএমকের সঙ্গে।

মূলত ডিএমকে ও এআইএডিএমকে-র মধ্যে লড়াই হলেও এই নির্বাচনে কমল হাসানের দল মাক্কাল নিধি মাইয়ামের উপরেও চোখ থাকবে সবার। তারা এই নির্বাচনে কোনও প্রভাব ফেলতে পারে কিনা সে দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। ডিএমকে নেতা করুণানিধি ও এআইএডিএমকে নেত্রী জয়ললিতার মৃত্যুর পরে এই প্রথম নির্বাচন হতে চলেছে তামিলনাড়ুতে।

আগামী ৬ এপ্রিল এক দফাতেই নির্বাচন হবে তামিলনাড়ুতে। ফল ঘোষণা হবে ২ মে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More