মোদীর ছবি, ভগবত গীতা, ১৯ স্যাটেলাইট নিয়ে মহাকাশে রওনা দিল ইসরোর রকেট

দ্য ওয়াল ব্যুরো: ২০২১ সালের শুরুটা দারুণভাবে করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ১৯ টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে রওনা দিল ইসরোর রকেট পিএসএলভি- সি৫১। শুধু তাই নয়, রকেটের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবিও গেল মহাকাশে। সঙ্গে গেল ই-ভগবত গীতা। একটি এসডি কার্ডে করে ভগবত গীতা নিয়ে যাওয়া হল।

রবিবার সকাল ১০টা ২৪ মিনিট নাগাদ শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয় এই রকেট। যে ১৯টি স্যাটেলাইট নিয়ে পিএসএলভি- সি৫১ রওনা দিয়েছে তার মধ্যে একটি ব্রাজিলের অ্যামাজনিয়া-১। এই প্রথম কোনও ব্রাজিলের স্যাটেলাইট মহাকাশে নিয়ে গেল ইসরো। তার সঙ্গে চেন্নাইয়ের স্পেস কিডস ইন্ডিয়ার তৈরি আরও ১৮টি স্যাটেলাইট নিয়ে যাওয়া হয়েছে।

পিএসএলভি- সি৫১ রকেটের টপ প্যানেলে খোদাই করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। কেন প্রধানমন্ত্রীর ছবি গেল মহাকাশে, সেই প্রশ্নের উত্তরে স্পেস কিডস ইন্ডিয়া জানিয়েছে, প্রধানমন্ত্রী যে আত্মনির্ভর ভারতের কথা বলেন ও তিনি মহাকাশে বেসরকারী উদ্যোগের জন্য যে প্রচেষ্টা করেছেন তার কৃতজ্ঞতা স্বরূপ তাঁর ছবি রকেটে খোদাই করা হয়েছে। তারা জানিয়েছে, শুধু প্রধানমন্ত্রীর নাম নয়, রকেটের নীচের প্যানেলে খোদাই করা রয়েছে ইসরোর চেয়ারপার্সন কে শিবন ও সেক্রেটারি আর উমামহেশ্বরণের নাম।

এদিনের এই উৎক্ষেপণ ইসরোর তরফে প্রথম বেসরকারি উদ্যোগ। আমেরিকার সিয়াটলের স্পেস ফ্লাইটের সঙ্গে হাত মিলিয়ে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড এই রকেট উৎক্ষেপণ করেছে।

এই মহাকাশ যানের সঙ্গে ব্রাজিলের যে অ্যামাজনিয়া-১ স্যাটেলাইট পাঠানো হয়েছে তার কাজ হবে অ্যামাজন অরণ্যে গাছ কাটার উপর নজর রাখা ও ব্রাজিল সীমান্তে কৃষিকাজের উপর নজর রাখা। পিএসএলভি- সি৫১ উৎক্ষেপণের পরে ইসরোর চেয়ারপার্সন কে শিবন জানিয়েছেন, “ব্রাজিলের ডিজাইন করা কোনও স্যাটেলাইট প্রথম বার উৎক্ষেপণ করতে পেরে ইসরো গর্বিত। স্যাটেলাইটটি সম্পূর্ণ সুরক্ষিত। এই কাজের জন্য ব্রাজিলিয়ান দলক অভিনন্দন।”

উল্লেখ্য পিএসএলভি- সি৫১ মহাকাশে ওড়ার কিছুক্ষণ পরেই মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ব্রাজিলের স্যাটেলাইটটি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More