করোনা আবহে রিমোট ভোটিং! সম্ভাবনা খতিয়ে দেখছে নির্বাচন কমিশন

দ্য ওয়াল ব্যুরোঃ করোনা সংক্রমণ শুরু হওয়ার পরে নির্বাচনের ক্ষেত্রে অনেক বদল এনেছে ভারতের নির্বাচন কমিশন। বেড়েছে ব্যালট পেপারে ভোটারের সংখ্যা। এবার রিমোট ভোটিং করা সম্ভব কিনা তা খতিয়ে দেখছে নির্বাচন কমিশন। এই কাজে চার সদস্যের একটি টেক অ্যাডভাইজরি গ্রুপ তৈরি করেছে নির্বাচন কমিশন। তারাই পুরো বিষয়টি দেখছে। 

জানা গিয়েছে, চার সদস্যের এই প্যানেলে রয়েছেন আইআইটি ভিলাই, আইআইটি বম্বে, আইআইটি মাদ্রাজ ও ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের আধিকারিকরা। ভোটারের কাছে থেকে যাতে ব্যালট বক্সে সুরক্ষিতভাবে ভোট আসতে পারে সেই পদ্ধতি নিয়েই আলোচনা চলছে বলে খবর।

আইআইটি ভিলাইয়ের ডিরেক্টর তথা সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্সড কম্পিউটিংয়ের প্রাক্তন প্রধান প্রফেসর রজত মুনা জানিয়েছেন, এই প্যানেল চার মাস আগে তৈরি করা হয়েছে। তিনি নিজেও সেই প্যানেলের সদস্য। তাঁর বক্তব্য, “এই টেক অ্যাডভাইজরি গ্রুপের কাজ হচ্ছে রিমোট ভোটিং করার জন্য কী কী প্রযুক্তি দরকার সেই দিকটি খতিয়ে দেখা। আমরা আশা করছি, আগামী দু’মাসের মধ্যে নির্বাচন কমিশনের সামনে এই সংক্রান্ত একটি উপস্থাপনা দেখাতে পারব। তারপর নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।”

সূত্রের খবর, নির্বাচনে এভাবে ভোট দেওয়ার ব্যবস্থা করার আগে বেশ কিছু দিক খতিয়ে দেখতে হচ্ছে কমিশনকে। কারণ, এই ব্যবস্থা শুধুমাত্র লেখাপড়ার স্তরেই থাকবে না। তাই মেশিন যেন সবাই ব্যবহার করতে পারে এবং ভোটের সুরক্ষা বজায় থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

জানা গিয়েছে, এই প্যানেলের কাজ হল নির্বাচন কমিশনের তথ্যপ্রযুক্তি দফতরকে সাহায্য করা। যাতে নির্বাচনে বেশি করে প্রযুক্তির ব্যবহার সম্ভব হয় সেদিকে নজর দেওয়ার কথা বলা হয়েছে। তাই সবকিছু বিশেষজ্ঞদের তত্ত্বাবধানেই হচ্ছে। এই সংক্রান্ত বিষয়ে ইতিমধ্যেই দুটি ওয়েবিনারের আয়োজন করেছে নির্বাচন কমিশন। এই মাসের শেষের দিকে আরও একটা ওয়েবিনার করার কথা।

কমিশন জানিয়েছে, এই প্রযুক্তির ব্যবহার শুরু হলে তার থেকে পড়ুয়া, পরিযায়ী শ্রমিকের মতো মানুষরা অনেক সুবিধা পাবেন। রজত মুনা আরও বলেন, “আমরা আলোচনা করছিলাম যে পোস্টাল ব্যালটের দু-প্রান্তিক ব্যবস্থা করা যায় কিনা। সেখান থেকেই এই রিমোট ভোটিংয়ের ধারণা আসে। অবশ্য এতে অনেক বাধা রয়েছে। সেইসব নিয়েই কাজ করছি আমরা।”

এই মুহূর্তে যেসব কর্মী ভোটের কাজে যুক্ত থাকেন তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা রয়েছে। কিন্তু সেটা বৈদুতিক মাধ্যমে নয়, বরং পোস্টের মাধ্যমে পাঠানো হয়। কিন্তু আগামী দিনে করোনার আবহেই অনেক বেশি করে বৈদ্যুতিক মাধ্যমের উপর জোর দিচ্ছে নির্বাচন কমিশন। তাই রিমোট ভোটিংয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More