পুজো সেরে ট্রাক বেরোল সেরামের গেট থেকে, দেশের ১২টি শহরে কোভিশিল্ড টিকা পৌঁছবে আজই

দ্য ওয়াল ব্যুরো: এতদিনের অপেক্ষার শেষ হল। টিকা বন্টনের বৃহত্তর কর্মযজ্ঞ শুরু হয়ে গেল দেশে।

মহা সমারোহে পুণের সেরাম ইনস্টিটিউট থেকে একে একে ভ্যাকসিন বোঝাই ট্রাক রওনা দিয়েছে পুণে এয়ারপোর্টের দিকে। ভোর ৫টার আগে থেকেই শুরু হয়েছে এই কর্মযজ্ঞ। সেরামের গেট থেকে ট্রাক ছাড়ার আগে বিশেষ পুজোআচ্চাও হয়েছে বলে জানা গিয়েছে।

প্রতিটি ট্রাকে রয়েছে ভ্যাকসিন-বক্স। মোট ৪৭৮টি ভ্যাকসিন-বক্স এখনও অবধি পৌঁছে গেছে পুণের বিমানবন্দরে। বাক্সগুলিতে ঠাসা রয়েছে কোভিশিল্ড টিকার ভায়াল। প্রতি বাক্সের ওজন প্রায় ৩২ কিলোগ্রাম। টিকা রাখার জন্য বিশেষভাবে বানানো হয়েছে এই বাক্সগুলি। ভেতরে তাপমাত্রা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস রাখার ব্যবস্থা আছে। যে কোনও ভ্যাকসিনই সরবরাহের সময় এই ধরনের ট্রান্সপোর্টেশন বক্সের দরকার পড়ে। আর পাঁচটা ভ্যাকসিন যে ধরনের তাপমাত্রায় টাটকা থাকে, সেরামের টিকাও তাই। খুব ঠান্ডার দরকার পড়ে না। তাই ভ্যাকসিন বাক্সগুলিতে বিশেষ কারিগরি করার দরকার পড়েনি বলেই জানিয়েছে সেরাম।

সেরামের রিসার্চ ইনস্টিটিউট থেকে বিমানবন্দরের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার। বিমানে চাপিয়ে টিকার ভায়ালগুলি পৌঁছে দেওয়া হবে দেশের বিভিন্ন শহরগুলিতে। সেরাম জানিয়েছে, আজই পুণে থেকে টিকার ডোজ চলে যাবে দিল্লি, আহমেদাবাদ, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, কার্নাল, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, গুয়াহাটি, লখনৌ, চণ্ডীগড় ও ভুবনেশ্বরে।

মোট ৫৬ লাখ ৫০ লক্ষ টিকার ডোজ আজই শহরগুলিতে পাঠাবে সেরাম।

এয়ার ইন্ডিয়া, স্পাইস জেট, ইন্ডিগো সহ আটটি কর্মাশিয়াল ও দুটি কার্গো ফ্লাইট টিকার ভায়াল পৌঁছে দেবে ১২-১৩টি শহরে। কোভিশিল্ড টিকার ১ কোটি ১০ লক্ষ ডোজ গতকালই কিনে ফেলেছে সরকার। ভায়াল প্রতি ২০০ টাকা দামে কেন্দ্রীয় সরকারকে টিকার ডোজ বিক্রি করেছে সেরাম ইনস্টিটিউট। সংস্থার তরফে জানানো হয়েছে, এপ্রিলের মধ্যেই টিকার আরও সাড়ে চার কোটি ডোজ সরকারকে পৌঁছে দেওয়া হবে।

আজ বিকেলের মধ্যেই কোভিশিল্ড টিকা চলে আসবে কলকাতাতেও। উত্তর কলকাতার বাগবাজারের কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর্স ও হেস্টিংসের গভর্নমেন্ট মেডিক্যাল স্টোর্সে টিকার ভায়াল মজুত করা থাকবে। সেখান থেকে শহর ও জেলা মিলিয়ে ৯৪১ টি কোল্ড-চেনে পৌঁছে যাবে টিকা। উত্তর-পূর্ব ভারতের কয়েকটি রাজ্যেও টিকার ভায়াল পাঠানো হবে। টিকা সরবরাহের জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে রাজ্যে রাজ্যে। বিমানবন্দর থেকে টিকার ভায়াল যাতে নিরাপদে কোল্ড-স্টোরেজগুলিকে পৌঁছে যায় সে জন্য স্থানীয় পুলিশ-প্রশাসনকে সতর্ক করা হয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More