ভারতীয়দের জন্য নতুন প্রাইভেসি পলিসি তুলে নেওয়া হোক, হোয়াটসঅ্যাপকে চিঠি দিয়ে বলল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে। গ্রাহকদের রোষের মুখে আপাতত নতুন ডেটা শেয়ারিং বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ। আগামী ৮ ফেব্রুয়ারি থেকেই নতুন পলিসি চালুর কথা ছিল। কিন্তু আপাতত তা তিন মাসের জন্য স্থগিত রাখা হয়েছে। নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্কের মুখে হোয়াটসঅ্যাপকে চিঠি দিয়ে সরকারের তরফে জানানো হয়েছে, ভারতীয় গ্রাহকদের জন্য এই নতুন পলিসি বন্ধ করা হোক। দেশের গ্রাহকদের জন্য হোয়াটসঅ্যাপে তথ্যের সুরক্ষা ও নিরাপত্তা কতটা, সেটাও সবিস্তারে জানানো হোক।

হোয়াটসঅ্যাপ সিইও উইল ক্যাথকার্টকে চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে একগুচ্ছ প্রশ্ন পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন প্রাইভেসি পলিসি চালু হলে ভারতীয় গ্রাহকদের সুরক্ষা কতটা থাকবে। কারণ এমনিতেই প্রশ্ন উঠেছে, নতুন আপডেট চালু হলে নাকি গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের ওপরে নজরদারি করতে পারে ফেসবুক। গোপন তথ্য বেহাতও হয়ে যেতে পারে।

হোয়াটসঅ্যাপ তাদের নতুন পলিসির ব্যাপারে বলেছিল, এই আপডেট গ্রাহকরা এড়িয়ে যেতে পারবেন না। প্রাইভেসি পলিসির সমস্ত শর্তে একমত হলে তবেই অ্যাকাউন্ট থাকবে, না হলে অ্যাকাউন্ট থেকে বেরিয়ে যেতে হবে। এরপরেই কার্যত বিতর্ক তুঙ্গে ওঠে। হোয়াটসঅ্যাপ ছেড়ে টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে চলে যান অনেকেই। হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়েও প্রশ্ন ওঠে। চাপের মুখে শেষে বিবৃতি দিয়ে হোয়াটসঅ্যাপ জানায়, তারা ফেসবুকের সঙ্গে ডেটা শেয়ার করে না। এমনকি গ্রাহকদের ব্যক্তিগত কথোপকথনে কখনওই আড়ি পাতে না হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের কোনও কনট্যাক্ট নম্বর ফেসবুকের সঙ্গে শেয়ার করা হয় না। মেসেজে কোনও লোকেশন লিখলে সেটাও হোয়াটসঅ্যাপ পড়তে পারে না। গ্রাহকদের অবস্থান কোথায় সে ব্যাপারে নাক গলানো হয় না, এমনকি হোয়াটসঅ্যাপ গ্রুপের সব মেসেজই গোপন থাকে।

এত কিছু পরেও সন্দেহ না যাওয়ায় হোয়াটসঅ্যাপ জানায়, এখনই প্রাইভেসি পলিসির আপডেট করা হচ্ছে না। সব বিভ্রান্তি মিটে যাওয়ার পরে তবেই সেই প্রক্রিয়া শুরু হবে। মানুষজন যে ভুল তথ্য পাচ্ছেন, সে ভ্রান্তি সংশোধন করে আগামী ১৫ মে থেকে নতুন আপডেট চালু করা হতে পারে। প্রাইভেসি পলিসি না মানলে অ্যাকাউন্ট ডিলিট করা হবে না বলেও আশ্বাস দিয়েছে হোয়াটসঅ্যাপ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More