বিশ্বের বৃহত্তম সোলার পার্ক তৈরি হচ্ছে গুজরাটে, সৌরবিদ্যুতের উৎপাদন বাড়াতে বড় লক্ষ্য কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: রুক্ষ সূক্ষ্ম ধূ ধূ প্রান্তর। জনপ্রাণী নেই। লোকবসতি তো দূরের কথা। দিনের বেলা তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামেই না। জনমানবহীন গুজরাটের কচ্ছের রানের বিশাল এলাকাকেই সোলার পার্ক তৈরির জন্য বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। কচ্ছের ৭২৬ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিশ্বের বৃহত্তম সোলার-উইন্ড পাওয়ার পার্ক তৈরি হচ্ছে।

TOP PLANT: Gujarat Solar Park, State of Gujarat, India

কচ্ছের রানের বিশাল এলাকার আয়তন মোটামুটি সিঙ্গাপুরের মতোই, এমনটাই শোনা যায়। বিশাল প্রান্তর জুড়ে হাওয়ার বেগও বেশি। যানবাহন বা অন্যান্য কলকারখানার বাধা নেই। তাই এই এলাকাজুড়েই সোলার-উইন্ড পার্ক তৈরির কাজ শুরু হয়ে গেছে। গত বছর ডিসেম্বরে শিলান্যাস করে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বছরের গোড়া থেকেই নির্মাণকাজ শুরু হয়ে গেছে। বছরে ৩০ গিগাওয়াট বা ৩০ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রতি বছরই উৎপাদন বাড়ানো হবে। সরকারি সূত্রে খবর, এই সোলার পার্কের জন্য দেড় লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

World's largest solar park to light up Pakistan's future - Pakistan -  DAWN.COM

সোলার প্রজেক্টের চিফ অফিসার রাজেন্দ্র মিস্ত্রি বলেছেন, জলবায়ু বদলাচ্ছে। অপ্রচলিত শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনে আরও বেশি জোর দেওয়া হচ্ছে। দূষণমুক্ত পরিবেশবান্ধব পদ্ধতিতে শক্তি উৎপাদনই আগামী দিনের লক্ষ্য। গুজরাটের এই সোলার পার্ক শুধু রাজ্য নয় সারা দেশেই বিদ্যুতের বিপুল চাহিদা পূরণ করতে ভরসার যোগ্য হয়ে উঠবে। ২০২২ সালের মধ্যে ১৭৫ গিগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট সৌরশক্তি উৎপাদনের লক্ষ্য রয়েছে গুজরাট সরকারের।

Top 10 largest solar photovoltaic plants in the world

দেশে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে বিগত কয়েক বছরে নানা রকমের প্রস্তাবের কথা বলা হয়েছে। ৩৩১ গিগাওয়াট উৎপাদন ক্ষমতা নিয়ে বিদ্যুৎ উৎপাদনে বিশ্বে প্রথম সারিতে ভারত। কিন্তু মাথা পিছু ব্যবহার বিশ্বের গড়ের মাত্র ৩৩%। সৌর বিদ্যুতের ব্যবহার বাড়িয়ে এই ফাঁকই ভরতে চায় কেন্দ্র।

Modi inaugurates world's largest hybrid renewable energy park | MENAFN.COM

২০২২ সালের মধ্যে খরচ কমিয়ে গ্রিড-সংযুক্ত ২০ হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। ২০১৪ সাল থেকে গত ৯ বছরে দেশে সৌর বিদ্যুৎ উৎপাদনের চাহিদা প্রায় ৮ গুণ বেড়েছে।  পাশাপাশি, গত ১০ বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাও দ্বিগুণ হয়েছে। ১০ বছর আগে যা ছিল ১,১২,৭০০ মেগাওয়াট। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২.৩৪ লক্ষ মেগাওয়াটে। তাই আগামীদিনে প্রতি রাজ্যে এই ধরনের সোলার পার্ক তৈরির লক্ষ্য রয়েছে সরকারের। এমনকি বেশ কিছু গ্রামকে সৌরপ্রকল্পের আওতায় আনা হচ্ছে।

তামিলনাড়ুর কালপক্কমে ৫০০ মেগাওয়াটের একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ার কাজও ইতিমধ্যেই শেষের পথে। দেশ জুড়ে সাতটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরির কাজ চলছে, যা শেষ হলে ওই ক্ষেত্রে সম্মিলিত ভাবে ১০,০৮০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More