কোভিড সংক্রমণ, দূষণের মধ্যেই দিল্লিতে হাফ ম্যারাথনের আয়োজন, বিতর্ক

দ্য ওয়াল ব্যুরো: দিল্লিতে হঠাৎ করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীতে করোনার তৃতীয় ওয়েভ শুরু হয়েছে। তাছাড়া শীত পড়তেই দিন দিন দূষণের মাত্রা আরও বাড়ছে সেখানে। এই জোড়া সমস্যার মধ্যেই এই মাসে দিল্লিতে একাধিক দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তার মধ্যে হাফ ম্যারাথনও রয়েছে। ইতিমধ্যেই তাতে নাম দিয়েছেন অনেক নামকরা দৌড়বিদ। আর তারপরেই এই প্রতিযোগিতা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। এই সময় এই ধরনের প্রতিযোগিতার আয়োজন করায় ক্ষুব্ধ চিকিৎসক মহল।

উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, আগামী ২৫ থেকে ২৯ নভেম্বরের মধ্যে এইসব প্রতিযোগিতা হবে। তার মধ্যে ১০ কিলোমিটার, ৫ কিলোমিটারের প্রতিযোগিতা রয়েছে। ২৯ তারিখ হবে এয়ারটেল দিল্লি হাফ ম্যারাথন ২০২০। এই প্রতিযোগিতার জন্য নাম দিয়েছেন ইথিওপিয়ার ইয়ালেমজার্ফ ইয়েহুয়ালা। গত মাসে পোল্যান্ডে উইমেনস ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স হাফ ম্যারাথন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন তিনি। এছাড়াও রয়েছেন ইথিওপিয়ার জুটি সেহায় গেমেচু ও আন্দামলাক বেলিহু। গত দু’বার তাঁরা চ্যাম্পিয়ন হয়েছেন। এবার হ্যাটট্রিক করার লক্ষ্যে নামবেন তাঁরা।

চলতি বছরে দিল্লিতে দূষণের মাত্রা এই মাসেই সবথেকে খারাপ অবস্থায় রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেফ লিমিটের থেকে প্রায় ৩০ গুণ বেড়ে গিয়েছে পিএম ২.৫-এর মাত্রা। যদিও বুধবার সামান্য বৃষ্টি হওয়ার পরে দূষণ কিছুটা কমেছে। আগামী দিনে এই দূষণ আরও বাড়ার সম্ভাবনা।

শুধু দূষণ বাড়া নয়, করোনা সংক্রমণও দিল্লিতে নতুন করে বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ১৩১ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বিয়েতে নিমন্ত্রিতের সংখ্যা ২০০ থেকে কমিয়ে ফের ৫০ করা হয়েছে। কেন্দ্রের সঙ্গে বৈঠক করেছে কেজরিওয়াল সরকার। দিল্লির হাসপাতালগুলিতে বেডের সংখ্যাও বাড়ানো হচ্ছে।

এই অবস্থায় এই প্রতিযোগিতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন চিকিৎসকরা। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আর ভি অশোকান বলেছেন, “যখন দূষণের মাত্রা বেড়েছে, যখন কোভিড সংক্রমণ বাড়ছে, তখন এই ধরনের ম্যারাথনের আয়োজন করে মানুষকে একটা ভুয়ো সুরক্ষার বার্তা দেওয়া খুবই অবিবেচনামূলক।” এই প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিযোগীদের স্বাস্থ্য নিয়ে চিন্তা প্রকাশ করেছেন চিকিৎসকরা।

যদিও উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, “এয়ারটেল দিল্লি হাফ ম্যারাথন সব ধরনের সুরক্ষা মেনে চলছে। যাঁরা দৌড়বেন তাঁরা একটি জৈব বলয়ের মধ্যে থাকবেন। সুতরাং তাঁদের কোনও সমস্যা হবে না।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More