লাদেন-বাগদাদি নিধন অভিযানের হিরো, বেলজিয়ান ম্যালিনয়েস আসছে ভারতীয় সেনায়

দ্য ওয়াল ব্যুরো: গাঢ় বাদামি রঙ। ধনুকের মতো বাঁকানো পিঠ। ছিপছিপে গড়নের এই সারমেয় ঝড়ের গতিতে ছুটতে পারে। ২০১১ সালে লাদেন বধ অভিযানে মার্কিন বাহিনীর সঙ্গী হয়েছিল এই কুকুর। সিরিয়ার ইদলিবে অন্ধকার সর্পিল সুড়ঙ্গে আবু বকর আল-বাগদাদির পিছু ধাওয়া করে খবরের শিরোনামে চলে এসেছিল মার্কিন গোয়েন্দাদের হিরো সেই বেলজিয়ান ম্যালিনয়েস। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা বাহিনীতেও রয়েছে বেলজিয়ান ম্যালিনয়েস প্রজাতির প্রশিক্ষিত কুকুর বাহিনী। এবার এই সারমেয় আসতে চলেছে ভারতীয় সেনাবাহিনীতে।

এ দেশে ন্যাশনাল সিকিওরিটি গার্ডের সঙ্গে বেলজিয়ামের ফ্লেমিশ এলাকার প্রশিক্ষিত কুকুর দেখা গিয়েছিল আগেই। কলকাতা শহরে জঙ্গিদের গোপন আস্তানা খুঁজে বের করা, অপরাধীদের ধরপাকড়ের জন্য যে বিশেষ প্রশিক্ষিত সারমেয় বাহিনী তৈরি করা হচ্ছে তাতেও বেলজিয়ান ম্যালিনয়েস প্রজাতির কুকুরদের সামিল করা হবে বলে আগেই কথাবার্তা চলছিল। জানা যাচ্ছে, জঙ্গি নিধন অভিযানে ভারতের গোয়েন্দাদের সাহায্য করতে এবং যে কোনও সন্ত্রাসবিরোধী অভিযানে সেনাবাহিনীর ছায়াসঙ্গী হতে এই সাহসী ও দক্ষ বেলজিয়ান কুকুরদেরই প্রশিক্ষণ দেওয়ার কথা ভাবা হচ্ছে ।

ISIS-Killing Dog Breed Belgian Malinois In High Demand Since Raid

বেলজিয়ান ম্যালিনয়েস বা মেলিনোওয়া প্রজাতির এই কুকুরদের প্রাণশক্তি অসীম। ডগ স্কোয়াগের বিশেষজ্ঞরা বলছেন, এদের ঘ্রাণ শক্তি সাঙ্ঘাতিক। পূর্ণবয়স্ক পুরুষ ম্যালিনয়েসদের উচ্চতা ২৪-২৬ ইঞ্চি। ওজনে প্রায় ৩৬ কিলোগ্রাম। দক্ষ শিকারি, যে কোনও বিপদসঙ্কুল কাজের ট্রেনিং দেওয়া যায় বেলজিয়ান ম্যালিনয়েসদের। মার্কিন নেভি সিল, ইজরায়েল অকেটজ বাহিনীতে রয়েছে এই কুকুর। হোয়াইট হাউসের নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্পেশাল ট্রেনিং দেওয়া বেলজিয়ান ম্যালিনয়েস। ভারতের সিআরপিএফ, আইটিবিপি ও এনএসজি-র মতো বাহিনী স্পেশাল অপারেশনের জন্য ট্রেনিং দেয় এই প্রজাতির কুকুরদের।

Why the Indian Army needs a K-9 edge

পাঠানকোটে জঙ্গি হামলার সময়ে এনএসজি-র জওয়ানদের লুকিয়ে থাকা জঙ্গিদের খুঁজে বের করতে সাহায্য করেছিল এই প্রজাতির কুকুর। বিস্ফোরক খুঁজে বার করা, দুর্গম জায়গায় জঙ্গিদের খোঁজ দেওয়া এমনকি উদ্ধারকাজের জন্যও কাজে লাগানো হয় বেলজিয়ান ম্যালিনয়েসদের। এবার পাকাপাকিভাবে সেনাবাহিনীতে এই প্রজাতির কুকুরদেরই প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হবে।

Two 'Osama hunters' killed in a week; CRPF orders new tactical steps - The Economic Times

বাগদাদি নিধন অভিযানে মার্কিন বাহিনীর প্রথম পছন্দই ছিল বেলজিয়ান ম্যালিনয়েস। জঙ্গিদের গুলির সামনেও তার বেপরোয়া, আক্রমণাত্মক ভঙ্গি দেখে আর্তনাদ করে উঠেছিল বাগদাদিও। ২০১১ সালে আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে নিকেশ করার সময় এমনই এক বেলজিয়ান ম্যালিনয়েসকে কাজে লাগিয়েছিল মার্কিন নেভি সিল। সেই কুকুরের নাম ছিল কায়রো।

In Pictures: CRPF dogs demonstrate skills in Bangalore show | News-photos – Gulf News

এতদিন পুলিশ ও সেনার ডগ স্কোয়াডে ল্যাব্রাডর, জার্মান শেফার্ড, ডোবারম্যান, গোল্ডেন রিট্রিভারদের প্রশিক্ষণ দেওয়া হত। এই তালিকায় বেলজিয়ান ম্যালিনয়েস যুক্ত হলেই ষোলোকলা পূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। জঙ্গিদমন অভিযানে এবং অপরাধীদের নাগাল পেতে সেনা ও পুলিশের বড় হাতিয়ার হতে এই সারমেয়রা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More