শ্রীলঙ্কা থেকে জলপথে ভারতে ঢোকার চেষ্টা আইসিস জঙ্গিদের, সতর্কবার্তা কেরল উপকূলে

দ্য ওয়াল ব্যুরো: ইস্টার সানডের রক্তাক্ত স্মৃতি ভুলতে পারেনি বিশ্ব। তারমধ্যেই এ বার খবর পাওয়া গিয়েছে, শ্রীলঙ্কা থেকে নৌকায় চেপে লক্ষদ্বীপ রওনা দিয়েছে অন্তত ১৫ আইসিস জঙ্গি। যে কোনও মুহূর্তে ভারতের কেরল উপকূলে হামলা চালাতে পারে তারা। আর সে জন্য কেরল উপকূলে জারি করা হয়েছে সতর্কতা। সতর্ক থাকতে বলা হয়েছে উপকূল রক্ষীবাহিনীকে। তারা তল্লাশি অভিযান চালাচ্ছে।

জানা গিয়েছে, ২৩ মে শ্রীলঙ্কার গোয়েন্দা সূত্রে এই খবর পায় ভারত। সেখানে বলা হয়, একটি সাদা নৌকায় চেপে প্রায় ১৫ আইসিস জঙ্গি রওনা দিয়েছে লক্ষদ্বীপের উদ্দেশে। তারপরেই সতর্কতা জারি করা হয়েছে কেরল উপকূলে। যেহেতু কেরল উপকূলই লক্ষদ্বীপের সবথেকে কাছে, তাই সেখানেই হামলা চালাতে পারে জঙ্গিরা, এমনটাই মনে করা হচ্ছে।

কেরল উপকূল পুলিশের এক শীর্ষকর্তা জানিয়েছেন, “এই ধরণের সতর্কতা আমাদের কাছে হামেশাই আসে। কিন্তু এ বার নির্দিষ্ট করে জঙ্গির সংখ্যার কথাও বলা হয়েছে। আর শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর থেকে কোনও রকমের ঝুঁকি নিতে চাই না আমরা। উপকূলের সব পুলিশ স্টেশনকে সতর্ক করে দেওয়া হয়েছে। সতর্ক করা হয়েছে উপকূল রক্ষীবাহিনীকেও। কোনও রকমের সন্দেহজনক নৌকা দেখলেই তল্লাশি করতে বলা হয়েছে।”

উপকূল রক্ষীবাহিনীর তরফে জানানো হয়েছে, “আমরা সতর্ক আছি। আমরা মাছ ধরতে যাওয়া নৌকাগুলোকেও সতর্ক করে দিয়েছি। কোনও রকমের সন্দেহ হলেই যেন তারা আমাদের খবর দেয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে।”

২১ এপ্রিল ইস্টারের প্রার্থনা চলাকালীন কলম্বোর তিনটি গির্জা ও তিনটি হোটেলে পরপর ছটি ধারাবাহিক বিস্ফোরণ ঘটায় জঙ্গি সংগঠন আইসিস। এই বিস্ফোরণে অন্তত ৩০০ জন নিহত হন। তারপর থেকেই মাঝেমধ্যে শ্রীলঙ্কায় জঙ্গিদের সঙ্গে পুলিশের গুলির লড়াই চলছে।

এমনকী এই ঘটনার আঁচ এসে পড়েছে ভারতেও। কেরল থেকে পুলিশের হাতে গ্রেফতার হয়েছে আইসিস-এর সঙ্গে যোগ রেখে চলা বেশ কিছু যুবক। জানা গিয়েছে, দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে নিজেদের প্রভাব বাড়াচ্ছে আইসিস। ইতিমধ্যেই অনেক যুবক এই জঙ্গিগোষ্ঠীতে নাম লিখিয়েছে। আর তাই দক্ষিণ ভারতজুড়ে সতর্কতা নিয়েছে গোয়েন্দা দফতর। যে কোনও ধরণের পরিস্থিতি মোকাবিলা করার জন্য তৈরি হচ্ছে তারা।

আরও পড়ুন

প্রবল ঝড়বৃষ্টিতে বিধ্বস্ত ত্রিপুরা, গৃহহীন ৭০০-র বেশি মানুষ

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More