রবিবার, ফেব্রুয়ারি ১৭

রাজীব কুমারকে জেরায় বসতে হয়েছে আমার সঙ্গে, এটাই নৈতিক জয়: কুণাল

দ্য ওয়াল ব্যুরো: চিটফান্ড তদন্তের জিজ্ঞাসাবাদ থেকে আপাতত প্রাক্তন তৃণমূল কংগ্রেস সাংসদ কুণাল ঘোষ রেহাই পেলেও, সোমবারও নিস্তার পেলেন না কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। তাঁকে মঙ্গলবারও জিজ্ঞাসাবাদ করা হবে বলে সোমবার সন্ধ্যায় নোটিস ধরানো হয়েছে।

তবে এ দিন সন্ধ্যায় শিলংয়ে সিবিআই দফতর থেকে বেরোনোর পর কুণাল ঘোষ কতকটা বিজয়ীর হাসি মুখে নিয়েই বলেন, “শিলংয়ে যা হল তাতে আমার নৈতিক জয় হয়েছে।” কেন জয় দেখছেন কুণাল? প্রাক্তন তৃণমূল কংগ্রেস সাংসদ বলেন, “দেখুন তদন্ত প্রক্রিয়া নিয়ে বাইরে কোনও মন্তব্য করব না। তদন্তে আমি সন্তুষ্ট কি সন্তুষ্ট নই তাও বলব না। কারণ, প্রভাবশালীদের হাত অনেক লম্বা। কখন তদন্ত কোন দিকে ঘুরে যাবে কে জানে! কিন্তু এই যে শেষ পর্যন্ত রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করা হল, তাঁকে জিজ্ঞাসাবাদের সময় আমার মুখোমুখি বসানো হল, আমার বক্তব্য ওঁকে শুনতে হল, সেটাই আমার নৈতিক জয়।”

চিটফান্ড কাণ্ডে কুণালকে গ্রেফতার করেছিল রাজ্য পুলিশ। সেই সময় তদন্তের সঙ্গে জড়িয়ে ছিলেন তৎকালীন বিধাননগরের পুলিশ কমিশনার রাজীব কুমার, গোয়েন্দা প্রধান অর্ণব ঘোষ প্রমুখ। বিভিন্ন সংবাদমাধ্যমে তখনও প্রকাশ হয়েছিল যে কুণালকে বলির পাঁঠা করা হচ্ছে। অনেকে এও মনে করছেন, বিধাননগর কমিশনারেটের পুলিশ কর্তাদের ভূমিকা সম্পর্কে জেরার সময় কুণালই অভিযোগ জানিয়েছিলেন। সেই কারণেই তাঁকে রাজীব কুমারের মুখোমুখি বসানো হয়েছে। কুণালও এদিন তাৎপর্যপূর্ণ ভাবেই বলেন, “শিলংয়ে এতোদিনে যা হল তা অনেক আগেই হওয়া উচিত ছিল।” সেই সঙ্গে এও বলেন, “যখন প্রতিবাদের পর্যায় আসবে, তখন দরকারে নিশ্চয়ই তা করব। কিন্তু আপাতত প্রক্রিয়াটি দেখার পক্ষে। যখন আমি বারবার প্রতিবাদ করতাম, তখন যাঁরা বলতেন আইন আইনের পথে চলবে, আজ তাঁদের তরফে তদন্তে বাধা কাম্য নয়।”

শিলং থেকে কাল সকালেই গুয়াহাটিতে নেমে আসবেন কুণাল। তবে কালও কলকাতার পুলিশ কমিশনারকে দিন ভর দফায় দফায় জিজ্ঞাসাবাদ করতে পারেন সিবিআই কর্তারা। বস্তুত সে দিক থেকে এও এক নজিরবিহীন ঘটনা। গুজরাত বা অন্য রাজ্যের শীর্ষ স্তরের আইপিএস কর্তাদের এর আগে সিবিআইয়ের জেরার মুখে পড়তে হয়েছে। কিন্তু কলকাতার পুলিশ কমিশনার পদ মর্যাদার কোনও অফিসারকে স্মরণকালের মধ্যে টানা চার দিন ধরে জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়নি।

আরও পড়ুন

BREAKING: শিলং-পর্ব চলবে, মঙ্গলবার ফের সকাল দশটা থেকে জেরা রাজীব কুমারকে

Shares

Comments are closed.