২৫ বার মাউন্ট এভারেস্ট জয়, নিজের রেকর্ড ভেঙেই স্বপ্নপূরণ করলেন কামি রিতা শেরপা

দ্য ওয়াল ব্যুরো: আবার এভারেস্টের শৃঙ্গে কামি রিতা শেরপা।  এই নিয়ে তিনি মোট ২৫ বার এভারেস্টের শৃঙ্গে আরোহণ করলেন। আজ ৭ মে সন্ধ্যা ৬ টায় (নেপালি সময় ) তিনি এভারেস্ট শৃঙ্গে আরোহণ করেন। ২০১৯ এর মরশুমে মাত্র ছ’দিনের মধ্যে দুবার এভারেস্টে আরোহণ করেছিলেন কামি রিতা শেরপা।

২০১৯ সালের ১৫ মে (২০১৯) এভারেস্ট ( ২৩ তম) আরোহণ করে বিশ্বরেকর্ড গড়ার পর ২১ মে আবার এভারেস্ট আরোহণ করে তাঁর গড়া বিশ্বরেকর্ডটিকে ভেঙে নতুন রেকর্ড ( ২৪ তম) গড়েছিলেন। তাঁর স্বপ্ন ছিল ২৫ বার এভারেস্ট আরোহণের রেকর্ড গড়া। সেই লক্ষ্যে আজ পৌঁছে গেলেন কামি রিতা শেরপা। পূরণ করলেন এক অবিশ্বাস্য স্বপ্ন।

এভারেস্টে সবচেয়ে বেশিবার ওঠার প্রতিযোগিতায় ছিলেন, আপা শেরপা ও ফুরবা তাশি শেরপা ও কামি রিতা শেরপা। ২১ বার এভারেস্ট জয়ের পর অবসর নেন আপা ও ফুরবা শেরপা।  ২০১৭ সালেই আপা ও ফুরবা শেরপাকে কামি রিতা শেরপা ধরে ফেলেন। ২০১৮ সালে ২২তম এভারেস্ট আরোহণ করে গড়ে ফেলেন বিশ্বরেকর্ড।

নেপালের সলু খুম্বু জেলার থামে গ্রামের ৫০ বছর বয়সী অভিজ্ঞ পর্বতারোহী কামি রিতা শেরপা। প্রথমবার এভারেস্ট জয় করেছিলেন ১৯৯৪ সালের ১৩ মে। তারপর ১৯৯৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি ২৪ বার এভারেস্ট আরোহণ করেছিলেন। আরোহণ করেছিলেন পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ কে-টু (১বার) , লোৎসে (১ বার), মানসালু ( ২ বার), চো-ইউ ( ৮ বার)। ৮০০০ মিটারের শৃঙ্গে ৩৭ বার আরোহণ, এটিও এক অনন্য বিশ্বরেকর্ড।

কাঠমান্ডু থেকে সেভেন সামিট ট্রেক সূত্রে জানা গেছে, মাউন্ট এভারেস্টে আসন্ন মরসুমের জন্য রোপ ফিক্সিং করতে যাওয়া বারো শেরপার একটি দলের সদস্য হিসেবে তিনি আজ মাউন্ট এভারেস্ট আরোহণ করেছেন।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More