করোনায় ৭২% মৃত্যু বেড়েছে বিহারে, এই হিসেবে দেশে একদিনে মৃত্যুর রেকর্ড ৬ হাজারের বেশি

দ্য ওয়াল ব্যুরো: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সকালের বুলেটিন দেখে চোখ কপালে ওঠার জোগাড় হয়েছে। দেশে একদিনে মৃত্যু ৬ হাজারের বেশি?  দুদিন আগেও দৈনিক মৃত্যু তিন হাজারের আশপাশেই ছিল। একদিনে এতটা বৃদ্ধি দেখে মাথায় হাত পড়েছে অনেকেরই। আসলে, দেশে দৈনিক মৃতের সংখ্যার বৃদ্ধি হয়নি। বিহারের পরিবর্তিত পরিসংখ্যাণেরই ছাপ পড়েছে কেন্দ্রের বুলেটিনে। বিহারে এতদিন কোভিডে মৃত্যুর যে হিসেব দেখানো হয়েছিল তা আদতে অনেক বেশি। নতুন সমীক্ষায় ধরা পড়েছে ৭২ শতাংশ মৃত্যু বেড়েছে বিহারে। তারই রেশ পড়েছে দেশের পরিসংখ্যাণেও।

নিতীশ কুমার সরকার বুধবার যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা গেছে, বিহারে কোভিডে মৃতের মোট সংখ্যা ৯,৪২৯। কোভিডের সেকেন্ড ওয়েভ শুরু হওয়ার পরে এপ্রিল থেকে মে মাসের মধ্যে করোনায় ঠিক কতজনের মৃত্যু হয়েছিল তার সঠিক হিসেব বের করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল পাটনা হাইকোর্ট। বুধবার সেই সমীক্ষার রিপোর্টই সামনে আনা হয়। তাতে দেখা যায়, ২০২০ সালের মার্চ থেকে ২০২১ পর্যন্ত ১৬০০ জনের মৃত্যুর যে রিপোর্ট দেখানো হয়েছিল তা আদতে ৬ গুণ বেশি। বস্তুত, এপ্রিল থেকে এ বছর জুন মাসের ৭ তারিখ অবধি কোভিডে মৃত্যু হয়েছে ৭৭৭৫ জনের। মনে করা হচ্ছে, বিহারের কয়েকটি জেলায় মৃত্যুহার সর্বাধিক। সবচেয়ে বেশি মৃত্যু পাটনায়।

বিহারে কোভিডে মৃত্যুর এই নয়া হিসেবের রেশ পড়েছে দেশের পরিসংখ্যাণেও। বুলেটিনে একদিনে মৃত্যু ৬১৪৮ দেখানো হয়েছে। আসলে একদিনে মৃত্যু এত বেশি নয়। মৃত্যুহারও দেড় শতাংশের নীচেই আছে।

দৈনিক সংক্রমণ আজও লাখের কাছাকাছি। গত কয়েকদিনে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছিল। আজ সামান্য বেড়েছে। তবে সংক্রমণের হার বাড়েনি। কোভিড পজিটিভিটি রেট তথা সংক্রমণের হার ৫ শতাংশের নীচেই আছে। যতজন রোগীর করোনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে প্রতি ১০০ জনে যতজনের রিপোর্ট পজিটিব আসবে, সেই হিসেবকেই বলা হয় কোভিড পজিটিভিটি রেট। এতদিন দেশের অন্তত ১৩টি রাজ্যে পজিটিভিটি রেট তথা সংক্রমণের হার ছিল বেশি অত্যন্ত বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বলেছিল, সংক্রমণের হার কমাতে হলে করোনা পরীক্ষা আরও বাড়াতে হবে। দ্রুত বেশিজনের কোভিড টেস্টের জন্য রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্টের পাশাপাশি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টেও ছাড় দেওয়া হয়েছিল। দেশে এখন প্রতিদিনে ১৫ লাখের বেশি কোভিড টেস্ট করা হচ্ছে।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More