লালকেল্লায় পতাকা বাঁধার অভিযোগে গ্রেফতার এক, ১২ জন সন্দেহভাজনের তালিকা সামনে আনল দিল্লি পুলিশ

দ্য ওয়াল ব্যুরো: লালকেল্লায় ‘নিশান সাহিব’ ওড়াতে দেখা গিয়েছিল তাঁকে। এক হাতে লাঠি, অন্যহাতে ঝাণ্ডা নিয়ে লালকেল্লা চত্বরে হিংসা ছড়ানোর অভিযোগও আছে। কৃষক সংগঠনের সদস্য ধর্মেন্দ্র সিং হারমানকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। প্রজাতন্ত্র দিবসের দিন ট্র্যাক্টর মিছিল করে লালকেল্লা চত্বরে হিংসা ছড়ানোর অভিযোগে আরও ১২ জনের নাম ও ছবি সামনে আনা হয়েছে।

দিল্লিতে কৃষকদের ট্র্যাক্টর র‍্যালি উপলক্ষ্যে সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল রাজধানী। সংঘর্ষে প্রাণ গিয়েছে এক কৃষকের। আহত হয়েছেন অসংখ্য কৃষক ও পুলিশ কর্মীরা। এমনকি লালকেল্লায় ঢুকে কৃষক সংগঠনের পতাকা তুলতে দেখা গিয়েছে কৃষকদের। এই ঘটনার নিন্দা করেছে কৃষক সংগঠনই। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেছেন, লালকেল্লায় যেভাবে জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে তা বরদাস্ত করবে না দেশ। উস্কানি দিয়ে হিংসা ছড়াতে দেখা গিয়েছে যাঁদের, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের হিংসায় জড়িত ১২ জনের ফটোগ্রাফ প্রকাশ করেছে দিল্লি পুলিশের ক্রাইম ব্র্যাঞ্চ। হিংসার নানা ভিডিও ক্লিপ খতিয়ে দেখে পুলিশ সিদ্ধান্ত নিয়েছে, ওই ১২ জন হিংসায় উস্কানি দিয়েছিল। ভিডিও ছবিতে তাদের লাঠি ও রড নিয়ে মারপিট করতে দেখা গিয়েছে। লালকেল্লা কাণ্ডে মোট ৪৪ টি মামলা করেছে দিল্লি পুলিশ। এখনও পর্যন্ত গ্রেফতার করেছে ১২২ জনকে। কয়েকজন কৃষক নেতার বিরুদ্ধেও মামলা করা হয়েছে। দিল্লির আইটিও অঞ্চলে এক কৃষকের মৃত্যু নিয়ে ভুল খবর দেওয়ার জন্য কংগ্রেসের সাংসদ শশী তারুর ও কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধেও মামলা করা হয়েছে।

কৃষক নেতাদের একাংশ আবার লালকেল্লার ঘটনার জন্য পাঞ্জাবের গায়ক, অভিনেতা তথা সমাজকর্মী দীপ সিধুকে দায়ী করেছেন। কৃষক নেতাদের একাংশের দাবি, দীপ সিধু সরকারের লোক। এমনকি এও দাবি করা হয়েছে, “দীপ সিধু সর্দার নয় গদ্দার।” লালকেল্লা কাণ্ডে হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে দীপ সিধুর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। নিখোঁজ সিধুর সন্ধান দিতে পারলে এক লক্ষ টাকা পুরস্কারও দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসের দিনে লালকেল্লায় কৃষকদের ঢুকে পড়া ও সংঘর্ষের ঘটনায় কেল্লার কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। মেরামতির জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত কেল্লা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More