জিও-র ৫জি পরিষেবা কবে চালু ভারতে, দেশীয় প্রযুক্তিতে টেকনোলজিতে বিপ্লবের রূপরেখা জানাল রিলায়েন্স

দ্য ওয়াল ব্যুরোঃ কবে ভারতে ৫জি পরিষেবা নিয়ে আসছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। কী পরিকল্পনা রয়েছে কোম্পানির। কী ভাবেই বা তারা এই জিও পরিষেবা ছড়িয়ে দেওয়ার রূপরেখা তৈরি করেছে। এই বিষয়ে বিস্তারিত জানানো হল কোম্পানির তরফেই। কোয়ালকম ৫জি সামিটে এই পরিকল্পনার কথা জানালেন রিলায়েন্স জিওর ইনফোকম প্রেসিডেন্ট ম্যাথু ওমেন। 

এই পরিষেবায় জিওর সঙ্গে হাত মিলিয়েছে কোয়ালকম। তারা জানিয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্নধার মুকেশ আম্বানির ২জি মুক্ত ভারতের লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে সংস্থা। আর তাই ৫জি পরিষেবার সঙ্গে এই পরিষেবা ব্যবহার করার জন্য উপযুক্ত কম দামি ফোনও বাজারে আনবে জিও। এই মুহূর্তে দেশে জিওর গ্রাহকের সংখ্যা ৪০ কোটি। এই প্রথম কোনও টেলিকম সংস্থার এত গ্রাহক রয়েছে। নিজেদের পরিষেবা আরও বাড়াতে এবার ৫জি পরিষেবা আনছে জিও। এই কাজে ফেসবুক, গুগলের সঙ্গেও জোট বেঁধেছে কোম্পানি।

ম্যাথু ওমেন বলেন, জিও ইতিমধ্যেই ৫জি রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক তৈরি করে ফেলেছে। এই ৫জি পরিষেবার সুবিধা দেওয়ার জন্য এগিয়ে এসেছে স্ন্যাপড্র্যাগন এমনটাই জানিয়েছে কোয়ালকম। ম্যাথু বলেন, “কোয়ালকম টেকনোলজির সঙ্গে আমাদের এই দীর্ঘদিনের সম্পর্ক ভারতে ৫জি পরিষেবা দ্রুত ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে। জিও স্কেলের মাধ্যমেই সব সফটওয়্যার থেকে শুরু করে রেডিও অ্যাকসেস নেটওয়ার্কের পরিষেবা খতিয়ে দেখা হবে। কোয়ালকমের ৫জি রেডিও অ্যাকসেস প্ল্যাটফর্মের সঙ্গে জিওর রেডিও অ্যাকসেস প্ল্যাটফর্মের যুক্ত হওয়ার ফলে এক নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি হবে যা ভারতের মানুষের জীবনযাত্রায় আরও অনেক সুবিধা নিয়ে আসবে।”

অন্যদিকে এই সামিটে কোয়ালকম টেকনোলজিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার দুর্গা মাল্লাড়ি জানিয়েছেন, “গোটা দুনিয়া জুড়ে ৫জি পরিষেবা ছড়িয়ে দেওয়া প্রধান লক্ষ্য কোয়ালকম টেকনোলজিসের। এই কাজে রিলায়েন্স জিওর সঙ্গে হাত মিলিয়েছি আমরা। সম্প্রতি প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট স্পিডের মাইলস্টোন ছুঁয়েছি আমরা। সামনের দিনে রিলায়েন্সের সঙ্গে এই সম্পর্ক আরও এগিয়ে যাবে আমাদের।”

চলতি বছর জুলাই মাসে বার্ষিক সাধারণ সভার বৈঠকে জিও-র তরফে জানানো হয়েছিল ৪জি ও ৫জি পরিষেবার সুবিধা যুক্ত স্মার্টফোন কমদামে নিয়ে আসছে তারা। অবশ্য ৫জি পরিষেবা কবে চালু হবে সেই বিষয়ে এখনও জিও-র তরফে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে ডিসেম্বরেই এই পরিষেবা শুরু হয়ে যেতে পারে।

বার্ষিক সাধারণ সভার বৈঠকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্নধার মুকেশ আম্বানি বলেন, “আমরা গর্বের সঙ্গে বলতে পারি জিওর ৫জি পরিষেবা তৈরি হয়ে গিয়েছে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই পরিষেবা দেশের মানুষের সুবিধা করবে। খুব তাড়াতাড়ি এই পরিষেবার ট্রায়াল শুরু করব আমরা।”

যদিও এখনও সরকারের তরফে অনুমতি না দেওয়ায় ৫জি পরিষেবার ট্রায়াল শুরু করা সম্ভব হয়নি। তবে দেখে মনে হচ্ছে ট্রায়াল শুরু করতে তারা তৈরি। হয়তো আগামী কয়েক মাসের মধ্যেই শুরু হবে এই ট্রায়াল।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More