রবিবার, ফেব্রুয়ারি ২৪

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য তিন হাজার টাকা পেনশনের ঘোষণা বাজেটে

দ্য ওয়াল ব্যুরো: ভোট বছরে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য নতুন পেনশন যোজনা ঘোষণা করে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।

সদ্য বৃহস্পতিবারই প্রকাশ পেয়েছে যে, গত পাঁচ বছরে দেশে কাজের সুযোগ বেড়েছে কম। অনেকের মতে, নোটবন্দির ফলেও সংগঠিত ও অংসগঠিত ক্ষেত্রে কর্মসংস্থানে ধাক্কা লেগেছে। এই পরিস্থিতিতে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক খুশি করতে বড় রকমের সুরাহা ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল।

এ দিন বাজেট বক্তৃতায় তিনি জানান, একটি মেগা পেনশন প্রকল্প শুরু করতে চলেছে সরকার। তার নাম, প্রধানমন্ত্রী শ্রম যোগী মন্ধন। কী হবে ওই প্রকল্পের আওতায়? অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের প্রতি মাসে ১০০ টাকা করে জমা করতে হবে। পরিবর্তে ৬০ বছর বয়সের পর আজীবন প্রতি মাসে তিন হাজার টাকা করে পেনশন পাবেন শ্রমিকরা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী যখন বাজেটে এই ঘোষণা করছেন, তখন টেবিল চাপড়ে উৎসাহ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে টেবিল চাপড়ে এই ঘোষণাকে স্বাগত জানান ট্রেজারি বেঞ্চের সাংসদরা। পীযূষ গোয়েল জানান, প্রস্তাবিত এই মেগা পেনশন সুবিধা পাবেন অসংগঠিত ক্ষেত্রে ১০ কোটি শ্রমিক। এবং এই পেনশন যোজনা শুরু হওয়ার ফলে তা গোটা পৃথিবীর মধ্যে বৃহত্তম পেনশন যোজনা বলে বিবেচিত হবে।

আরও পড়ুন

কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৬ হাজার টাকা, বাজেটে ঘোষণা মোদী সরকারের

Shares

Comments are closed.