জঙ্গিরা শায়েস্তা হবে, ‘স্টিল কোর’ বুলেট প্রতিরোধী ট্রাক, জ্যাকেট পাচ্ছে কাশ্মীরের সেনা

দ্য ওয়াল ব্যুরো: যত কঠিন বুলেটও হোক না কেন, সেনার গাড়ি, ট্রাক ভেদ করে ঢুকতে পারবে না। জঙ্গিদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের সময়ও সেনা জওয়ানদের সুরক্ষা দেবে এমন বুলেট-প্রুফ জ্যাকেট তৈরি হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, খুব তাড়াতাড়ি বিশেষ ধরনের বুলেট-প্রুফ ট্রাক ও জ্যাকেট তুলে দেওয়া হবে জম্মু-কাশ্মীরের সেনা জওয়ানদের হাতে।

দক্ষিণ কাশ্মীরে জঙ্গি উপদ্রব বেড়েছে। প্রায় রোজই সেনা-জঙ্গি এনকাউন্টারে উত্তপ্ত হচ্ছে কাশ্মীর উপত্যকা। গতকালই সোপিয়ানে চার লস্কর জঙ্গিকে ঝাঁঝরা করে দিয়েছে সেনাবাহিনী। এর আগে জইশ, লস্করের আত্মঘাতী গাড়িবোমা হামলার ছকও বানচাল করে দেওয়া হয়েছে। নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করার পাশাপাশি উপত্যকার ভেতরেও উত্তেজনা জিইয়ে রেখেছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। চিনের তৈরি আধুনিক অস্ত্রশস্ত্রও এসেছে তাদের হাতে। তাই জঙ্গি দমন অভিযানে গেলে সেনাবাহিনীর আরও আধুনিক ও শক্তিশালী অস্ত্রের প্রয়োজন।

Why Modi has chosen not to side with the Indian military | ORF

সেনা সূত্র জানাচ্ছে, জইশ জঙ্গিদের হাতে এসেছে চিনের তৈরি ‘স্টিল কোর’ বুলেট। কিছুদিন আগে, সোপিয়ানে সেনা এনকাউন্টারে সাজ্জাদ আফগানি নামে জইশ-ই-মহম্মদের এক কম্যান্ডার খতম হয়। তার কাছ থেকে ৩৬ রাউন্ড স্টিল-কোর বুলেট পাওয়া হয়েছিল। সেনা সূত্র বলছে, জইশ জঙ্গিরা সেনা কনভয়ে হামলা চালানোর জন্য এই ধরনের বুলেটই ব্যবহার করছে। এই বুলেটের ভেতরটা ইস্পাতের তৈরি। সাধারণ বুলেট-প্রুফ গাড়ি বা জ্যাকেট সহজেই ভেদ করে ঢুকে Forces in J&K strengthen bullet-proofing as steel bullets emerge again –  Kashmir Readerযেতে পারে। সেনাবাহিনীর হাতে এখন যে ধরনের বুলেট প্রতিরোধী ট্রাক বা গাড়ি আছে সেগুলিকে সহজেই নিশানা করতে পারে জঙ্গিদের এই স্টি-কোর বুলেট।

জম্মু-কাশ্মীরে সিআরপিএফের প্রাক্তন ডিরেক্টর জেনারেল ও বর্তমানে দিল্লি পুলিশের প্রধান এস এন শ্রীবাস্তব বলেছেন, ২০১৭ সালের ডিসেম্বরে লেথপোরায় জইশ জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন আটজন সেনা জওয়ান। জঙ্গিদের গুলিতে শহিদ জওয়ানদের পরনে বুলেট-প্রুফ জ্যাকেট ছিল, কিন্তু তা ভেদ করে গিয়েছিল জঙ্গিদের স্টিল-কোর বুলেট। পুলিশ কর্তা বলছেন, জইশ জঙ্গিরা এম-৪ কার্বাইন ও স্টিল-কোর বুলেটের ব্যবহার বাড়িয়ে দিয়েছে। চিনের কারখানায় তৈরি হয়ে এই বুলেট চলে আসছে জঙ্গিদের হাতে। অস্ত্র সরবরাহে সাহায্য করছে পাকিস্তান।

Indian Army Most Powerful Armoured Vehicle - YouTube

সেনাবাহিনীর জন্য বুলেট-প্রুফ হেলমেটও তৈরি হচ্ছে। একে-৪৭ থেকে ছুটে আসা গুলি রুখে দিতে পারবে এই হেলমেট। সেনা সূত্রে খবর, এই হেলমেট মাথায় থাকলে যত আধুনিক আগ্নেয়াস্ত্র থেকেই গুলি চালানো হোক না কেন, মাথা সুরক্ষিতই থাকবে জওয়ানদের। ১০ মিটার দূর থেকে একে-৪৭ এর গুলি রুখতে পারবে এই বুলেটপ্রুফ হেলমেট। রণক্ষেত্রে এই ব্যালিস্টিক হেলমেট ভারতীয় বাহিনীর অন্যতম অস্ত্র হয়ে উঠবে। এমন লক্ষাধিক হেলমেট বানানোর পরিকল্পনা চলছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More