ভোটের আগে জোরদার সাইবার নিরাপত্তা, ভুয়ো খবর রুখতে হোয়াটসঅ্যাপে চালু ‘টিপ লাইন’ ফিচার

দ্য ওয়াল ব্যুরো: লোকসভা নির্বাচনের আগে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে প্রচারের ঝড় তুলতে তৎপর সব রাজনৈতিক দলই। তাদের সরকারি অ্যাকাউন্ট তো বটেই, বহু বেসরকারি অ্যাকাউন্ট থেকেও বিভিন্ন কৌশলে প্রচার চালায় দলগুলির আইটি সেল। তার সঙ্গে রয়েছে ভুয়ো ও বিভ্রান্তিকর খবরের ছড়াছড়ি। কংগ্রেসের আইটি সেলের সঙ্গে যুক্ত ৬৮৭টি পেজ ও অ্যাকাউন্ট ইতিমধ্যেই মুছে দিয়েছে ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগ, ডিলিট করা হয়েছে পাকিস্তানের ১০৩টি পেজও। ফেসবুকের মতোই ভোটের আগে এ বার সাইবার নিরাপত্তা নিয়ে তোড়জোড় শুরু করল বিশ্বের অন্যতম বহু প্রচলিত মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

মেসেজ সেন্ডিং এবং ফরোয়ার্ড অপশনে বদল তো আগেই এসেছিল, এ বার তার সঙ্গে যুক্ত হচ্ছে ‘টিপ লাইন’ ফিচার। কোনও খবরের সত্যতা নিয়ে সন্দেহ জাগলে বা আপত্তিকর ও বিতর্কিত বলে মনে হলে সঙ্গে সঙ্গে সেটা জানানো যাবে এই টিপ লাইনে। এই ফিচারের নিয়ন্ত্রণে থাকবে হোয়াটসঅ্যাপের বিশেষ সাইবার নিরাপত্তা বিভাগ।

প্রোটো (PROTO) নামক আমেরিকার একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে এই সাইবার নিরাপত্তা নিয়ে এই নতুন ব্যবস্থা আনছে হোয়াটসঅ্যাপ। প্রোটো মূলত একটি হ্যান্ড টুল সংস্থা যেটি হোয়াটসঅ্যাপের জন্য এই ‘টিপ লাইন’ ফিচারের ডেটাবেস তৈরি করেছে। নতুন এই ফিচারের অভিযোগ জানাতে হলে (+৯১-৯৬৪৩-০০০-৮৮৮) নম্বরে মেসেজ পাঠাতে পারেন ব্যবহারকারীরা। শুধু টেক্সট মেসেজ নয়, পাঠানো যাবে ছবি, ভিডিও বা কোনও লিঙ্কও।

ভারতে এই মুহূর্তে হোয়াটসঅ্যাপের প্রায় ২০ কোটি ইউজার আছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও খবরের লিঙ্ক বা ফরোয়ার্ড করা মেসেজ পাঠালে তার সত্যতা কড়া চোখে যাচাই করবে এই ডেটাবেস। সেই লিঙ্কের উৎস খুঁজে বার করা হবে। বিভ্রান্তিকর, আপত্তিজনক, নির্বাচন বা ধর্ম নিয়ে কোনও বিতর্কিত পোস্ট থাকলে সেটা সঙ্গে সঙ্গেই বাতিল করে দেওয়া হবে হোয়াটসঅ্যাপের ডেটাবেস থেকে। প্রাথমিক ভাবে ইংরেজির পাশাপাশি চারটি আঞ্চলিক ভাষা— হিন্দি, তেলুগু, বাংলা এবং মালয়ালমে চালু হচ্ছে পরিষেবাটি।

ভুয়ো বার্তা রুখতে ইতিমধ্যেই ফরোয়ার্ড টেক্সট-কে আলাদা করে চিহ্নিত করার ব্যবস্থা করেছে হোয়াটসঅ্যাপ। ভুয়ো খবরের পাশাপাশি ভুয়ো ছবি ছড়িয়ে পড়া রুখতে আরও একটি নতুন ফিচার শুরু হয়েছে।  ফিচারটির নাম ‘সার্চ বাই ইমেজ’। এই ফিচারে মাধ্যমেই বোঝা যাবে, হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া কোনও ছবি আসল না ভুয়ো। হোয়াটসঅ্যাপ বিটা ২.১৯.৭৩ ভার্সনে এই ফিচারটি যুক্ত হয়েছে।

আরও পড়ুন:

অনুমতি ছাড়া জুড়ে দেওয়া যাবে না অবাঞ্ছিত গ্রুপে, ভোটের আগে ফের কড়া হোয়াটসঅ্যাপ

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More