সকলকে বিনামূল্যে টিকা দিতে লাগবে ৫০ হাজার কোটি, টাকা আছে, জানাল অর্থমন্ত্রক সূত্র

দ্য ওয়াল ব্যুরো: দেশের সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে ভারত সরকার, গতকালই জাতির উদ্দেশে ভাষণে এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর কেন্দ্রের অর্থমন্ত্রক আজ জানিয়ে দিল গোটা প্রক্রিয়ায় কেমন খরচ পড়বে।

দেশের সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার যে নীতি ঘোষণা করেছে কেন্দ্র সরকার তাতে সব মিলিয়ে মোট ৫০ হাজার কোটি টাকা খরচ হবে। আর এই অর্থ কেন্দ্রের কাছে রয়েছে বলেই জানিয়েছে অর্থমন্ত্রক। অর্থমন্ত্রক সূত্রের খবর, এখনই টিকাকরণ নীতির বাস্তবায়নের জন্য কোনও অনুদান দরকার নেই। তবে আগামী দিনে টিকাকরণের দ্বিতীয় পর্যায়ে এর দরকার পড়তে পারে। সংসদের শীতকালীন অধিবেশনে এ নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছে সূত্র।

জানা যাচ্ছে, আপাতত বিদেশী ভ্যাকসিন দেশে আনার কোনও পরিকল্পনা কেন্দ্র সরকারের নেই। ভ্যাকসিনের জন্য ভারত বায়োটেক , সিরাম ইনস্টিটিউটের উপরেই ভরসা রাখছে সরকার। মডার্না কিংবা ফাইজারের ভ্যাকসিন এখনই দেশে আনা হবে না।

বেশ কয়েকদিন ধরেই ফাইজার মডার্নার মতো বিদেশী ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে ভারতের কথাবার্তা চলছিল। বলা হচ্ছিল, ভারতে খুঁজে পাওয়া করোনার প্রজাতির বিরুদ্ধে ওই ভ্যাকসিন গুলি কার্যকর। আবার দেশে ভ্যাকসিনের অভাবও প্রকট হয়েছিল। কিন্তু এখনই ফাইজার বা মডার্নার ভ্যাকসিন এদেশে প্রচলিত হবে না বলেই খবর।

অবশ্য রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি ভারতে ব্যবহারের ছাড়পত্র পেয়েছে। কোভিশিল্ড আর কোভ্যাকসিনের সঙ্গে সঙ্গে চলবে তার ব্যবহারও। যদিও রুশ ভ্যাকসিনের জোগান খুব বেশি নেই।

বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার জন্য কোপ পড়তে পারে সরকারি কর্মীদের ডিএ-তে। এদিন তেমনটাই ইঙ্গিত মিলেছে সূত্র মারফত। ভ্যাকসিনকেই অগ্রাধিকার দেবে কেন্দ্র।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More