গাঁটে গাঁটে বাতের ব্যথা ভোগালে কোভিড টিকা মাস্ট, কেন বলছেন বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: কো-মর্বিডিটির রোগীদের করোনার ভ্যাকসিন নিতেই হবে, জরুরি পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কী কী ধরনের কো-মর্বিডিটি বা ক্রনিক অসুখ থাকলে টিকা নেওয়া জরুরি তার তালিকাও সামনে এনেছে কেন্দ্র। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাতের ব্যথা থাকলে কোভিড টিকা নিতেই হবে। বিশেষ করে করোনা কালে রিউমাটয়েড আর্থ্রাইটিসের রোগীদের ভ্যাকসিন মাস্ট।

বয়স কুড়ি হোক বা পঞ্চাশ, বাতের ব্যথা বা গাঁটে-গাঁটে যন্ত্রণা এখন আর বয়স বিচার করে আসে না। টানা ৭-৮ ঘণ্টা কম্পিউটারে বসে কাজ করেন যাঁরা, তাঁরা তো ভুগছেনই, রেহাই নেই ঘরোয়া কাজ করতে অভ্যস্ত গৃহবধূদেরও। বাতের ব্যথা যতরকম আছে তার মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস বেশ যন্ত্রণাদায়ক। উদ্বেগের কারণও বটে। এ দেশে প্রতি বছর ১০ লক্ষ মানুষ নতুন করে এই রোগে আক্রান্ত হন। দেশের মোট জনসংখ্যার এক শতাংশেরও বেশি মানুষ রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের ব্যথায় ভুগছেন। শরীরচর্চার অভাব, অনিয়মিত লাইফস্টাইলে এখন এ সমস্যা বাড়ছে। এই অসুখকে বশে রাখার জন্যে নিয়ম করে এমন কিছু ওষুধ খেতে হয়, যার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে কোভিড সহ যে কোনও সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই আর্থ্রাইটিসের রোগীদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভ্যাকসিন নেওয়ারই পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Rheumatoid Arthritis: Biologic Dose Cuts Feasible | MedPage Today

চিকিৎসাবিজ্ঞানে বিভিন্ন রকম বাতের ব্যথার উল্লেখ আছে। তবে আমাদের দেশের মানুষ সবচেয়ে বেশি কাবু অস্টিওআর্থ্রাইটিস ও রিউমাটয়েড আর্থ্রাইটিসে। অস্থিসন্ধির কার্টিলেজ ক্ষয়ে গিয়ে অস্টিওআর্থ্রাইটিসের সমস্যা শুরু হয়। কারও কারও ক্ষেত্রে আবার অস্থিসন্ধির হাড়গুলো হালকা বেঁকেও যেতে পারে। সাধারণত মাঝবয়সী মহিলারা এই রোগে বেশি আক্রান্ত হন। বিশেষজ্ঞরা বলছেন, এই বাতের ব্যথা প্রায় মহামারীর আকার নিয়েছে। চল্লিশ পেরিয়ে হাঁটুর ব্যথায় ভুগছেন এমন মহিলার দেখা পাওয়া যাবে প্রায় প্রত্যেক বাড়িতেই।

New website provides holistic support for rheumatoid arthritis patients |  The Senior | 2259

Switching to Baricitinib From Adalimumab Provides Disease Control for  Rheumatoid Arthritis - Rheumatology Advisor

রিউমাটয়েড (Rheumatoid Arthritis)আর্থ্রাইটিস হানা দেয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অতিসক্রিয় হয়ে উঠলে। এই অতিসক্রিয়তা অস্থিসন্ধির কার্টিলেজে প্রভাব ফেলে। কার্টিলেজ ক্ষয়ে বাতের ব্যথা শুরু হয়। বয়স বাড়লে এক দিকে হাড়ের ক্যালসিয়াম কমে যায়, অন্য দিকে হাঁটু, হিপ জয়েন্ট-সহ সহ অন্যান্য অস্থিসন্ধির হাড় ক্ষয়ে যেতে শুরু করে। ক্ষয়ে যাওয়া অস্থি সন্ধির ঘর্ষণে পা এবং উরুর জয়েন্টের নার্ভ রুটে চাপ পড়ে। এই কারণেই অসম্ভব ব্যথা শুরু হয়। রিউমাটয়েড আর্থ্রাইটিসে হিপ জয়েন্ট বিকৃত হয়ে হাঁটা-চলা বন্ধ হয়ে যায়। ভয়ানক যন্ত্রণায় ভুগতে হয় রোগীকে। শুরুতেই ওষুধের সাহায্যে রোগটাকে আটকে দিতে না পারলে একে একে কার্টিলেজ, হাড় সবই আক্রান্ত হয়ে অস্থিসন্ধি বিকৃত হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

COVID research updates: Just one dose of vaccine protects against silent  COVID infection

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রিউমাটয়েড আর্থ্রাইটিসে ভুগছেন এমন রোগীরা যত দ্রুত সম্ভব কোভিড ভ্যাকসিন নেবেন ততটাই তাড়াতাড়ি তাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। এর জন্য রোগীরা নিয়ম করে যে ওষুধ খান তা বন্ধ করতে হবে বা ওষুধের ডোজ কমিয়ে দিতে হবে। সেটা ডাক্তারবাবুরা শারীরিক পরীক্ষা করে ঠিক করবেন। করোনা টিকার দুটি ডোজ নেওয়ার পরে শরীরে অ্যান্টিবডি তৈরি হতে শুরু করবে। অ্যাডাপটিভ ইমিউন রেসপন্স তৈরি হবে রোগীদের। ফলে একদিকে যেমন আর্থ্রাইটিসের কারণে ইনফ্ল্যামেশন বা প্রদাহ কমবে তেমনি যে কোনও সংক্রমণঘটিত রোগ থেকে সুরক্ষা পাওয়া যাবে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More