জনকল্যাণ সেসের ৩০ হাজার কোটি টাকা খরচ হয়নি, গরিবদের জন্য খরচ করুন, প্রধানমন্ত্রীকে চিঠি সনিয়ার

দ্য ওয়াল ব্যুরো: করোনা ভাইরাস রুখতে দেশজুড়ে লকডাউন ঘোষিত হয়েছে। ফলে অর্থনৈতিক ভাবে গুরুতর সঙ্কটে পড়ে গিয়েছে সাধারণ খেটে খাওয়া নিম্নবিত্ত, প্রান্তিক মানুষজন। এই পরিস্থিতিতে দেশের নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত কয়েক কোটি শ্রমিকদের জন্য ৩০ হাজার কোটি টাকা খরচের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন অন্তর্বর্তী কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। কোন খাত থেকে সেই টাকা খরচ করা যায় চিঠিতে তারও উল্লেখ করেছেন সনিয়া।

জানা গিয়েছে, সোমবার, ২৩ মার্চ প্রধানমন্ত্রীকে চিঠি.লিখেছেন কংগ্রেস সভানেত্রী। ওই চিঠিতে সনিয়া লিখেছেন, “দেশে প্রায় চারকোটি ৪০ লক্ষ নির্মাণ শ্রমিক রয়েছেন। তাঁরা এই পরিস্থিতিতে গভীর সঙ্কটে পড়ে গিয়েছেন।” তিনি দাবি জানিয়েছেন, নির্মাণ শ্রমিকদের আর্থিক সুরাহার ব্যাপারে বড় আকারে ভর্তুকি দিক কেন্দ্রীয় সরকার।

ওই চিঠিতে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সনিয়া লিখেছেন, শ্রমিকদের সামাজিক সুরক্ষার জন্য সংগৃহীত সেসের অঙ্ক ৪৯ হাজার ৬৬৮ কোটি টাকা। এর মধ্যে এখনও পর্যন্ত খরচ হয়েছে ১৯ হাজার ৩৭৯ কোটি টাকা। বাকি টাকা নির্মাণকর্মীদের সুরক্ষার জন্য.খরচ করা হোক। সনিয়া আরও বলেছেন, রাজ্যগুলির সামাজিক সুরক্ষা বোর্ড এবং সংবিধানেও এ ব্যাপারে সুযোগ দেওয়ার কথা বলা রয়েছে।

করোনার ধাক্কায় বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। ভারতেও সেই ঝাপটা লেগেছে। রোজ পড়ছে শেয়ার সূচক। দেশজুড়ে চলা লকডাউনে স্তব্ধ বেচাকেনা। একের পর এক সংস্থা উৎপাদন বন্ধ করছে। এই পরিস্থিতিতে সরকারকেই আর্থিক সুরাহা দিতে হবে বলে দাবি তুলল কংগ্রেস।

এর আগে রাহুল গান্ধী বলেছিলেন, করোনা ভাইরাসের ধাক্কায় অর্থনীতিতে সুনামি আছড়ে পড়বে। তাঁর অভিযোগ ছিল, দেশের সরকার তা রুখতে প্রস্তুত নয়। প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমও দাবি জানিয়েছিলেন, এই পরিস্থিতিতে সরকার দ্রুততার সঙ্গে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষজনের জন্য প্যাকেজ ঘোষণা করুক। একই দাবি জানিয়েছিলেন লোকসভার কংগ্রেস নেতা তথা বহরমপুরের পাঁচবারের সাংসদ অধীররঞ্জন চৌধুরী। এবার সেই দাবি জানিয়েই মোদীকে চিঠি লিখলেন সনিয়া।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More