অবশেষে খুলল জট, কোপা আমেরিকার অনুমতি দিল ব্রাজিলের সুপ্রিম কোর্ট

দ্য ওয়াল ব্যুরো: এবার কোপা আমেরিকা সংগঠন নিয়ে যা অভূতপূর্ব সমস্যা হয়েছে, তাতে ফুটবল প্রেমীরাও হতাশ হয়ে গিয়েছেন। কেউ মনে করেছেন, আর্জেন্টিনা খেলবে না, আবার কারোর মনে হয়েছে কলম্বিয়াও সরে দাঁড়িয়েছে টুর্নামেন্ট থেকে। ওই দুটি দেশ সংগঠন থেকে সরলেও আসর থেকে সরে যায়নি।

তার মধ্যে ব্রাজিলকে আয়োজনের দায়িত্ব দেওয়ার পরে সে দেশ থেকে কোপা আমেরিকা বয়কটের কথা হয়। করোনা মহামারীর মধ্যে কী করে এত বড় আসরের দায়িত্ব সরকার নিল, সেই নিয়ে ক্ষোভ হয়েছে।

এই নিয়ে দেশের সুপ্রিম কোর্টের কাছে সিদ্ধান্তের জন্য পাঠানো হয়। তারা অবশেষে জানিয়েছে, চারটি শহরে কোপার ম্যাচ হতে আপত্তি নেই। প্রসঙ্গত, ১৪ জুন ভেনেজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের ম্যাচ দিয়ে শুরু হবে এই বারের টুর্নামেন্ট।

করোনার কারণে ব্রাজিলে ৪.৮ লক্ষেরও বেশি জনগণের মৃত্যু হয়েছে। বহু মানুষ এই পরিস্থিতিতে দেশে কোপা আয়োজন হলে করোনা পরিস্থিতির অবনতি ঘটবে বলেই উদ্বেগ প্রকাশ করেন। তবুও যেহেতু সংগঠনের সবটাই হয়ে গিয়েছিল, তাই আদালত আর বেঁকে বসেনি।

প্রথমে টুর্নামেন্টে খেলতে ব্রাজিল দলে আপত্তি থাকলেও অবশেষে কোপায় অংশগ্রহণ করতে রাজি হন নেইমাররা। এবার ব্রাজিলের সুপ্রিম কোর্টও টুর্নামেন্ট আয়োজনের ছাড়পত্র দিয়েছে। এক ভার্চুয়াল সেশনে ১১জন বিচারপতির বেশিরভাগই কোপা আয়োজনের পক্ষেই নিজেদের মতামত দেন। যদিও আসরে সবসময় সুরক্ষা বলয় জোরদার করতে জানানো হয়েছে।
কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশের প্রেসিডেন্ট জায়ের বোলসানারো। কোভিড সংক্রমণ রুখতে কোনওভাবেই মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। এমনকি ফাইনালেও রিওর মারাকানা স্টেডিয়ামে দর্শক থাকবে না।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More